২৫ আইএসপির লাইসেন্স বাতিল করল বিটিআরসি

internet-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নবায়নের আবেদন না করায় ২৫ আইএসপির লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

লাইসেন্স নেওয়ার শর্তানুযায়ী, লাইসেন্স পাবার পাঁচ বছর পর মেয়াদ শেষ হয়। আর মেয়াদ শেষের ১৮০ দিন আগে নতুন করে নবায়নের জন্য আবেদন করতে হয় ইন্টারনেট সেবাদাতা আইএসপি প্রতিষ্ঠানগুলোকে।

এ নিয়ম না মানায় সারা দেশের ২৫ আইএসপি অপারেটরের লাইসেন্স বাতিল করে বিজ্ঞপ্তি দিয়েছে বিটিআরসি।

এ ছাড়া লাইসেন্স বাতিল করা সেসব আইএসপির সব ধরনের কার্যক্রমকেও অবৈধ ঘোষণা করা হয়েছে। এ নির্দেশনা না মেনে অবৈধভাবে কার্যক্রম চালালে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

সোমবার বিটিআরসি লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক এম এ তালেব হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তা জানানো হয়েছে।

লাইসেন্স বাতিল হওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে, ইনোভেটিভ অনলাইন লিমিটেড, এশিয়া ইনফোসিস লিমিটেড, এম/এস আইডিএস বাংলাদেশ, আইএস প্রোস লিমিটেড, পলিট্রেড ইন্টারন্যাশনাল লিমিটেড, আইডিয়া নেটওয়ার্ক অ্যান্ড কমিউনিকেশন লিমিটেড, নিউ জেনারেশন গ্রাফিক লিমিটেড, জিনিয়াল ব্রডব্যান্ড লিমিটেড, ইসিনেট লিমিটেড, এক্স-লিঙ্ক লিমিটেড,  ওয়েসটেক লিমিটেড, নেটজেন নেটওয়ার্ক লিমিটেড, স্কয়ার ইনফোসিস্টেম লিমিটেড, ইনকমআইটি সলুশ্যন।

এ ছাড়া অ্যাপল কমিউনিকেশন লিমিটেড, প্রিসমা ডিজিটাল নেটওয়ার্ক লিমিটেড, এম/এস মহসিন খান ব্রিক ফিল্ড, অ্যাঞ্জেল ড্রপস লিমিটেড, ইয়ারটেল সার্ভিস, ডেলটা সফটওয়্যার অ্যান্ড কমিউনিকেশন লিমিটেড, ম্যাংগো টেলিসার্ভিস লিমিটেড, আরগো ভেঞ্চার প্রাইভেট লিমিটেড, আফতাব আইটি লিমিটেড এবং প্রিতী ইন্টারন্যাশনাল (প্রা.) লিমিটেড।

বিটিআরসি ওই বিজ্ঞপ্তি দিয়ে আগামী এক মাসের মধ্যে কমিশনের সব ধরনের পাওনা মিটিয়ে দেবারও নির্দেশ দিয়েছে। এর মধ্যে পাওনা পরিশোধে ব্যর্থ হলে আইএসপি অপারেটরদের বিরুদ্ধে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০০১ এবং পাবলিক ডিমান্ড রিকোভারি অ্যাক্ট ১৯১৩ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থাসহ মামলা দায়ের করা হবে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক এমদাদুল হক টেকশহরডটকমকে বলেন, লাইসেন্স বাতিল করে দেওয়া এসব আইএসপির মধ্যে অনেকগুলাে ইতোমধ্যে নবায়নের আবেদন করেছে।

ইএইচ/ জুলাই ২২/ ২০১৯/ ১৮১৫

*

*

আরও পড়ুন