চিনি মাপবে অ্যাপ

Sugar-cube-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোমল পানীয়তে কী পরিমাণ চিনি আছে তা জানাতে একটি অ্যাপ তৈরি করেছেন দাইকি শিমিজু নামের এক জাপানিজ ব্যক্তি।

চিনি পরিমাপ করার খুব সহজ একটি পদ্ধতি বের করেছেন তিনি। অ্যাপটি দিয়ে কোমল পানীয়র বোতলে থাকা বারকোড স্ক্যান করা যাবে। এর ফলে অ্যাপের মাধ্যমে দেখা যাবে কয়টা সুগার কিউব আছে কোমল পানীয়র বোতলে।

অ্যাপের মাধ্যমে চিনির পরিমাণ জানার প্রক্রিয়াটি ভিডিও করে টুইটারে প্রকাশ করেন শিমিজু। ভিডিওটি অল্প সময়ের মধ্যেই ভাইরাল হয়ে যায়। এরপর অনেকেই অ্যাপটির নাম জানতে চান। কিছু টুইটার ব্যবহারকারী আবার লবন মাপার জন্য একই ধরণের অ্যাপ তৈরি করতে অনুরোধ করেন শিমিযুকে। অনেকে আবার লেখেন, কোমল পানীয় প্রস্তুতকারী কোম্পানিগুলো এখন আপনার পেছনে লাগবে।

শিমিজু জানান, অ্যাপটি তিনি ১ বছর আগেই বানিয়েছেন। নানা কারণে অ্যাপটি তখন মুক্তি দেওয়া হয়নি। তাই এটি ডাউনলোড করার উপায় নেই। তবে চাহিদার কারণে অ্যাপস্টোরে অ্যাপটি আপলোড করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আপাতত অনুমোদন পাওয়ার অপেক্ষায় আছেন শিমিজু।

অ্যাপটি শুধু মাত্র জাপানি ভাষা পড়তে পারবে। তাই জাপানে পাওয়া যায় না এমন পানীয়র ক্ষেত্রে কাজ করবে না অ্যাপটি। তবে জাপান ভ্রমণে গেলে অ্যাপটি কাজে আসতে পারে।

স্বাস্থ্যের জন্য চিনি খুব ক্ষতিকর। বেশি পরিমাণে চিনি খেলে ওজন বৃদ্ধি, ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। এছাড়া, দাঁতেরও ক্ষতি হয়। তাই অতিরিক্ত চিনি গ্রহণে মানুষকে নিরুৎসাহিত করতে অ্যাপটি তৈরি করেছেন শিমিজু।

ইউবারগিজমো অবলম্বনে এজেড/ জুলাই ২২/২০১৯/১৪

*

*

আরও পড়ুন