vivo Y16 Project

রোবট আনছে অ্যামাজন, প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন

amazon-techshohor
অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের শেষে অ্যালেক্সা চালিত ইকো ডিভাইসের রোবট সংস্করণ আনতে যাচ্ছে অ্যামাজন। রোবটটির কোডনেম দেওয়া হয়েছে ‘ভ্যাস্টা’।

ব্যবহারকারীকে পুরো ঘরময় অনুসরণ করে চলবে রোবটটি। কোমর সমান উচ্চতার রোবটটি কম্পিউটার ভিশনের মাধ্যমে আশেপাশের সব কিছু দেখতে পাবে। এর বাইরে ইকো ডিভাইসের সব ফিচার যেমন টাইমার সেট করা, গান চালু করা ও কল দেওয়ার কাজ করতে পারবে। তবে এই সব ফিচার ইকো ডিভাইসেও মেলে। বেশি টাকা খরচ করে একই জিনিস ক্রেতারা আবার কেনো কিনতে যাবে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এর আগে তিনটি স্টার্টআপ একই ধরণের রোবট এনে ব্যর্থ হয়েছে। স্টার্টআপগুলোর তৈরি আংকি, কুরি ও জিভো নামের রোবটগুলো স্মার্ট হোম সিকিউরিটি ক্যামেরা, ইকো ও গুগল হোমের চেয়ে ভিন্ন কোনো সেবা দিতে পারেনি।

Techshohor Youtube

একই রকমের রোবট এনে ব্যর্থতা বরণ করতে হয়েছে স্যামসাং, আসুস ও এলজির মতো প্রতিষ্ঠানকেও। কনজিউমার ইলেক্ট্রনিক শোতে তাদের তৈরি রোবটগুলো আলোচিত হলেও ব্যবহারকারীদের ঘরে জায়গা করে নিতে ব্যর্থ হয়।

ফ্রস্ট ও সুলিভান গবেষণা ফার্মের ডিজিটাল মিডিয়ার ডিরেক্ট মুকুল কৃষ্ণা বলেন, অ্যামাজন এটা আনছে তা নিশ্চিত। তবে এর প্রয়োজনীয়তাটা কী?

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ জুলাই ২২/২০১৯/১২৪০

আরও পড়ুন –

হাতের লেখা নকল করবে রোবট

কাজে গড়বড় করায় ছাঁটাই ১০০ রোবট

ফ্রাইড চিকেন তৈরি করবে রোবট

*

*

আরও পড়ুন

vivo Y16 Project