মহাকাশ সম্পর্কে জানলো শিক্ষার্থীরা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মহাকাশ নিয়ে কাজের বিভিন্ন দিক জানলো দেশের দেড় হাজারের বেশি শিক্ষার্থী। 

বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং নাসা প্রবলেম সলভার বাংলাদেশের যৌথ আয়োজনে অনুষ্ঠিত দ্বিতীয় স্পেস সামিট থেকে মহাকাশ সম্পর্কে জানেন তারা। 

গতকাল শুক্রবার রাজধানীর বসুন্ধরায় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে শুরু হওয়া দুই দিনব্যাপী ওই সামিট আয়োজনের মূল উদ্দেশ্য ছিল দেশের শিক্ষার্থীদের স্পেস বা মহাকাশ সম্পর্কে জানানো। 

দুই দিনে দুইটি কর্মশালা ও চার সেশনে মোট ১৬টি টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হয়। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ২৪ জন বক্তা দুই দিনব্যাপী এই সামিটে বক্তব্য রাখেন।

প্রথম দিনে দিনব্যাপী গ্রাউন্ড স্টেশন মেকিং উইথ স্যাটেলাইট ট্র্যাকিং অ্যান্ড ইমেজ রিসিভিং নিয়ে ৩০ জনকে হাতেকলমে একটি কর্মশালা করানো হয় এবং দ্বিতীয় দিনেও সিমুলেশন বেসড রকেট মেকিংয়ের ওপর হাতে কলমে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ছিল মহাকাশে গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী। আর শনিবার ছিল ঘণ্টাব্যাপী চাঁদে মানুষ যাবার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ আয়োজন।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু টেকশহরডটকমকে বলেন, দেশে মহাকাশ নিয়ে, নাসার কাজ নিয়ে তরুণদের আগ্রহী করে তুলতেই আমাদের এই আয়োজন। এমন আয়োজন থেকেই একদিন আমরা মহাকাশ নিয়ে নানান ধরনের গবেষণা পাবো। কাজ করার জন্য দেশের বিজ্ঞানী পাবো। 

তিনি বলেন, নাসায় যারা কাজ করতে আগ্রহী তাদের একেবারে বেসিক কিছু কর্মশালা করানো হয় এমন আয়োজনে। আর থাকে বাস্তব জ্ঞান থাকা এমন কিছু মানুষের দিক নির্দেশনা। 

ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত রাখা হবে বলে জানান তিনি। 

সামিটের প্রথম দিনে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দেশে মহাকাশ নিয়ে বিশেষায়িত স্পেস ল্যাব এবং মহাকাশ নিয়ে সিমুলেশন সেন্টার বা স্পেস সিটি তৈরির পরিকল্পনা রয়েছে বলে জানান। এসব নিয়ে তিনি প্রধানমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে কথা বলবেন বলেও জানান। 

ইএইচ/ জুলাই ২০/ ২০১৯/ 

আরও পড়ুন :

দ্বিতীয় স্পেস ইনোভেশন সামিট শুক্রবার

স্পেস ল্যাব, স্পেস সিটি তৈরির পদক্ষেপ নেওয়া হবে : পলক

বাংলাদেশের মহাকাশ ইতিহাসে ২০১৮

*

*

আরও পড়ুন