হুয়াওয়ের ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠক ডেকেছে হোয়াইট হাউজ

huawei-logo-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ের ব্যাপারে সিদ্ধান্ত নিতে ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টারা বৈঠক ডেকেছেন।

বৈঠকে অংশ নিতে কয়েকটি প্রযুক্তি কোম্পানিকে হোয়াইট হাউজে আসার আমন্ত্রণ জানিয়েছেন তারা।

হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো এই বৈঠকের আয়োজন করছেন। আলোচনা করতে তিনি আমন্ত্রণ জানিয়েছেন, সেমিকন্ডাক্টর ও সফটওয়্যার কোম্পানির এক্সিকিউটিভদের। আমন্ত্রিত কোম্পানির তালিকায় ইন্টেল, কোয়ালকম, মাইক্রন, ব্রডকম ও মাইক্রোসফটের নাম আছে। অর্থনৈতিক বিষয়ে আলোচনার জন্য গুগলকেও এই বৈঠকে ডাকা হয়েছে।

ট্রাম্প যে মার্কিন কোম্পানিগুলোকে পুনরায় হুয়াওয়ের সঙ্গে ব্যবসা শুরু করতে দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করছে তা চীনকে বোঝাতে এবং যুক্তরাষ্ট্রের কাছ থেকে পণ্য কিনতে চীনকে উৎসাহী করে তুলতে এই বৈঠক ডাকা হয়েছে।

এদিকে, সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যেই মার্কিন কোম্পানিগুলোকে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করার অনুমতি ফিরিয়ে দিতে পারে ট্রাম্প সরকার।

এর আগে যুক্তরাষ্ট্র গত ১৫ মে হুয়াওয়েকে নিষিদ্ধ ঘোষণা করে। এতে করে গুগল, কোয়ালকম ও ইন্টেলের মতো বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যিক চুক্তি বাতিল করতে বাধ্য হয়। জাতীয় নিরাপত্তার জন্য হুয়াওয়েকে হুমকি হিসেবে উল্লেখ করার পর মিত্র রাষ্ট্রগুলোকেও হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য করার ব্যাপারে সতর্ক করে যুক্তরাষ্ট্র।

সিএনবিসি অবলম্বনে এজেড/ জুলাই ২০/২০১৯/১২৫০

আরও পড়ুন –

যুক্তরাজ্যে নিষেধাজ্ঞা এড়ালো হুয়াওয়ে

হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড লাইসেন্স ফিরিয়ে দেবে গুগল

হুয়াওয়ের নিষেধাজ্ঞায় অ্যাপলের বিক্রি বেড়েছে

*

*

আরও পড়ুন