এফবিআইকে ফেইসঅ্যাপ নিয়ে তদন্তের আহ্বান সিনেটরের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী ভাইরাল হওয়া অ্যাপ ফেইসঅ্যাপ নিয়ে তদন্তের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর চক সুইমার।

দেশটির ফেডারেল বুর‍্যে অব ইনভেস্টিগেশন বা এফবিআইকে তদন্তের এমন আহ্বান জানান তিনি।

অ্যাপটির মাধ্যমে দেশের ব্যবহারকারীদের কি কি তথ্য পাচার হয়েছে এবং সেগুলো কি কাজে ব্যবহার করা হবে সেসব বিষয় সামনে আনার জন্য বলেছেন তিনি।

অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান রাশিয়ার হওয়ায় সিনেটর আরও বেশি উদ্বিগ্ন বলেও জানা যাচ্ছে।

ওয়্যারলেস ল্যাব নামের ওই রাশিয়ান প্রতিষ্ঠানটি অবশ্য একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, তারা ব্যবহারকারীর যেসব তথ্য নিয়েছে সেগুলো নির্দিষ্ট গবেষণার কাজে লাগানোর পর তা মুছে ফেলা হবে। তারা তথ্য কোনভাবেই সংসরক্ষণ করবে না বা অন্য কোন উদ্দেশ্যে ব্যবহার করবে না।

কিন্তু বিষয়টি সুইমার যুক্তরাষ্ট্রের এফবিআই এবং ফেডারেল ট্রেড কমিশনকে তদন্তের জন্য আহ্বান জানিয়েছেন।

এক চিঠিতে সুইমার বলেছেন, তথ্য সংগ্রহের জন্য ফেইসঅ্যাপের বিষয়ে গুরুতর উদ্বেগ রয়েছে। আর ব্যবহারকারীরাও কী জানেন তার কাছে কী নেওয়া হচ্ছে? সেটা সম্পকে হয়তো ব্যবহারকারীরা সচেতন নয়। সেটাইকেই কাজে লাগিয়েছে ফেইসঅ্যাপ।

এটি এমন এক সময় আহ্বান করা হয়েছে, যখন দেশটিতে দাবি উঠেছে, ২০২০ সালে প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনের সময় যেন কোন অ্যাপ ব্যবহার না হয়।

এর আগে ২০১৬ সালে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের সময় আরেকটি প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য প্রায় ৫ কোটি মানুষের তথ্য কাজে লাগায়।

ইতোমধ্যে অবশ্য ফেইসঅ্যাপ অন্তত ১৫ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, ছবি নিজেদের কাছে নিয়ে নিয়েছে।

বিবিসি অবলম্বনে ইএইচ/ জুলাই ১৮/ ২০১৯/ ২০০০

আরও পড়ুন –

১৫ কোটি ব্যবহারকারীর তথ্য ফেইসঅ্যাপের কাছে

ফেইসঅ্যাপে অরক্ষিত তথ্য

ডেটা সুরক্ষায় সচেতনতার বিকল্প নেই

*

*

আরও পড়ুন