Techno Header Top and Before feature image

গুগলের শিক্ষাবৃত্তি পেলেন বাংলাদেশী সায়রা

Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী সায়রা তাবাসসুম গুগলের শিক্ষাবৃত্তি পেয়েছেন।

গুগলের উইমেন টেকমেকার প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের নারী শিক্ষার্থীদের ওই শিক্ষা বৃত্তি দিয়ে থাকে। চলতি বছর দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে বাংলাদেশ থেকে সায়রা শিক্ষাবৃত্তি পেলেন।

শিক্ষাবৃত্তি দেবার ক্ষেত্রে গুগল কম্পিউটার বিজ্ঞানে অধ্যয়নরত নারী শিক্ষার্থীদের মধ্য থেকে একাডেমিক ফলাফল, নেতৃত্ব এবং সমাজ-সেবামূলক কাজে অবদান রাখায় সেটি দেয়।

প্রখ্যাত কম্পিউটার বিজ্ঞানী ও গবেষক ডক্টর আনিতা বোর্গ, যিনি কম্পিউটার জগতে নারীদের একজন পথিকৃৎ তার সম্মানে গুগল এই বিশেষ শিক্ষাবৃত্তি চালু করেছে।

শিক্ষাবৃত্তির অংশ হিসেবে গুগল থেকে নগদ অর্থের পাশাপাশি সায়রা গুগল এশিয়া প্যাসেফিক অঞ্চলের আমন্ত্রণে অস্ট্রেলিয়ার সিডনিতে উইমেন টেকমেকার্স আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে যাবার আমন্ত্রণও পেয়েছেন।

গত ১৬ জুলাই সায়রাকে গুগল টেকমেকার্সের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে এবং আগামী ২৮ আগস্ট সিডনিতে উপস্থিত হয়ে ২৯ ও ৩১ আগস্ট গুগল আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবার অনুরোধ জানানো হয়েছে।

সায়রা তাবাসসুম টেকশহরডটকমকে বলেন, দীর্ঘ আবেদন প্রক্রিয়া পার হয়ে সংক্ষিপ্ত তালিকা হয়। সেখানে স্থান পাবার পর গুগলের নারী ইঞ্জিনিয়ার ফোনে তার সাক্ষাৎকার নেন। এরপর তাকে চূড়ান্ত মেইলে করে জানানো হয়েছে বলে জানান।

সায়রা বলেন, একটি প্রতিযোগিতার মাধ্যমে এই বৃত্তি পেয়েছি। তার মানে আন্তর্জাতিক প্রযুক্তি অঙ্গনে আমাদের নারীরাও পিছিয়ে নেই। এমন সুযোগ যেন দেশের অন্য নারী শিক্ষার্থীরাও নিতে পারেন সেদিকে নজর রাখতে বলেন।

দেশের কম্পিউটার বিজ্ঞানে অধ্যয়নরত নারী শিক্ষার্থীরা আগামীবারের শিক্ষাবৃত্তির জন্য এই ঠিকানায় আবেদন করতে পারবেন।

পড়াশোনার পাশাপাশি সায়রা তাবাসসুম তার বিশ্ববিদ্যালয় শিক্ষক সহকারী হিসেবে কাজ করেন এবং নারীদের প্রোগ্রামিং শেখাবার জন্য ‘পাওয়ার টেক গার্লস’ নামে একটি সোশ্যাল মিডিয়াভিত্তিক গ্রুপ পরিচালনা করেন।

ইএইচ/ জুলাই ১৮/ ২০১৯/ ১৪০০

*

*

আরও পড়ুন