যুক্তরাজ্যে নিষেধাজ্ঞা এড়ালো হুয়াওয়ে

Huawei-UK-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যের সংসদীয় কমিটি হুয়াওয়ের পণ্য ও সেবার উপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাব বাতিল করেছে।

যুক্তরাজ্যের সংসদ সদস্য ও সাইন্স অ্যান্ড টেকনোলোজি কমিটির চেয়ারম্যান নরমান লাম্ব এক চিঠিতে জানিয়েছেন, যুক্তরাজ্যে হুয়াওয়েকে নিষিদ্ধ ঘোষণা করা হবে না। যুক্তরাজ্যের ফাইভজি ও অন্যান্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে বাইরে রাখার কোনো ভিত্তি খুঁজে পায়নি তার নেতৃত্বাধীন কমিটি।

তবে চিঠিতে এটাও জানানো হয়, নেটওয়ার্কের স্পর্শকাতর উপাদানগুলো হুয়াওয়ের ধরা ছোঁয়ার বাইরে থাকবে। অর্থাৎ তারা বেশি গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য হুয়াওয়েকে দিতে ইচ্ছুক নয়।

লাম্ব আরও জানিয়েছেন, হুয়াওয়েকে ফাইভজি নেটওয়ার্ক স্থাপনে বাধা দিয়ে চীনের প্রভাব থেকে বের হওয়া যাবে না। কারণ যুক্তরাজ্যে অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান চীনে তাদের পণ্য উৎপাদন করে। তাই শুধু হুয়াওয়েকে নিষিদ্ধ করে নিরাপত্তা ঝুঁকি এড়ানো যাবে না। ঝুঁকি এড়াতে চাইলে প্রত্যেকটি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি বাতিল করতে হবে।

এর আগে যুক্তরাষ্ট্র গত ১৫ মে হুয়াওয়েকে নিষিদ্ধ ঘোষণা করে। এতে করে গুগল, কোয়ালকম ও ইন্টেলের মতো বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যিক চুক্তি বাতিল করতে বাধ্য হয়। জাতীয় নিরাপত্তার জন্য হুয়াওয়েকে হুমকি হিসেবে উল্লেখ করার পর মিত্র রাষ্ট্রগুলোকেও হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য করার ব্যাপারে সতর্ক করে যুক্তরাষ্ট্র। এরপরই হুয়েওয়েকে নিষিদ্ধ করা হবে কিনা তা নিয়ে আলোচনা শুরু হয় যুক্তরাজ্যে।

আরও পড়ুন

যুক্তরাজ্যের ৪ কোম্পানির ভরসা হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তি

অ্যান্ড্রয়েড হেডলাইনস অবলম্বনে এজেড/ জুলাই ১৮/২০১৯/১২

*

*

আরও পড়ুন