বাচ্চার হাতে ম্যাচ আর ফেইসবুকের কাছে লিব্রা একই কথা

libra-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রস্তাবিত ডিজিটাল কারেন্সি লিব্রা নিয়ে মার্কিন সিনেটরদের তোপের মুখে পড়েছে ফেইসবুক।

শুনানিতে ফেইসবুকের এক্সিকিউটিভ ডেভিড মারকাসকে লিব্রা কয়েন চালুর উদ্দেশ্য কী তা নিয়ে প্রশ্ন করা হয়। লিব্রার বিষয়ে ফেইসবুকের গোপনীয়তা ও নিরাপত্তা পরিকল্পনা মন:পুত হয়নি সিনেটের ব্যাংকিং কমিটির।

তারা স্পষ্ট করে জানিয়েছেন, ফেইসবুকের প্রতি তাদের কোনো আস্থা নেই।

আরও পড়ুন : ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সিতে পেপ্যাল, ইবে, ভিসা, মাস্টারকার্ড

শুনানির শুরুতেই সিনেটর শ্যারোড ব্রাউন বলেন, ফেইসবুক খুব বিপদজনক। ফেইসবুককে এমন একটি শিশুর সঙ্গে তুলনা করা যায়, যার হাতে ম্যাচের বাক্স রয়েছে। এই ম্যাচ বক্সের কাঠি দিয়ে ফেইসবুক বার বার তার ঘর জ্বালিয়েছে এবং প্রতিবারই আগুন লাগানোর পর তা থেকে কিছু না কিছু শিখেছে বলে দাবি করেছে।

উদাহরণ হিসেবে ব্রাউন ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডাল, ভুয়া নিউজের প্রকোপ, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ ও মিয়ানমারে গণ্য হত্যার বিষয়ে ফেইসবুকের ভূমিকা তুলে ধরেন।

তিনি আরও বলেন, ফেইসবুককে মানুষের ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ দিলে তা হবে পাগলামি।

এর জবাবে ক্যালিব্রার প্রধান ডেভিড মার্কাস বলেন, ফেইসবুক নিজে এই মূদ্রা নিয়ন্ত্রণ করবে না। এটি পরিচালনা করবে লিব্রা অ্যাসোসিয়েশন। হেডকোয়ার্টার সুইজারল্যান্ডে হলেও তারা যুক্তরাষ্ট্রের নিয়ম নীতি মেনে চলবে।

এরপরে রিপাবলিকান সিনেটর মার্থা মিকস্যালি বলেন, আমি ফেইসবুককে বিশ্বাস করি না। নিজেদের ঘর পরিস্কার করার বদলে তারা নতুন ব্যবসা শুরু করতে চাচ্ছে।

এর জবাবে আবারও মার্কাস লিব্রা অ্যাসোসিয়েশনের প্রসঙ্গ টেনে আনেন। তিনি বলেন, অ্যাসোসিয়েশনের ১০০ এই প্রকল্প পরিচালনা করবে। সদস্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে ভিসা, মাস্টারকার্ড, উবার, ইবে, স্পটিফাই ও কয়েনবেজ।

বুধবার দ্বিতীয় বারের মতো লিব্রা নিয়ে শুনানি চলবে। শুধু ফেইসবুক নয়, চলতি সপ্তাহে গুগল ও অ্যামাজনও মার্কিন সিনেটরদের জেরার মুখোমুখি হবে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল শুনানি হলো একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া যার মাধ্যমে তথ্য উদঘাটন করে এবং তা বিশ্লেষণ করে সিনেট কমিটি আইন তৈরি করে।

গত মাসে ডিজিটাল মুদ্রা লিব্রা আনার ঘোষণা দেয় ফেইসবুক। তখন থেকেই এর নিরাপত্তা নিয়ে সংশয় প্রকাশ করছেন সমালোচকরা। এ দলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন।

ম্যাশেবল ও দ্য গার্ডিয়ান অবলম্বনে এজেড/ জুলাই ১৭/২০১৯/ ১৪৪৫

*

*

আরও পড়ুন