দেশে কার্যক্রম শুরুর বিষয়ে তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে বৈঠকে অ্যামাজন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে কার্যক্রম শুরু করতে তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে বৈঠকে বসছে বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানি অ্যামাজন।

বুধবার সকাল ৯টায় তথ্যপ্রযুক্তি বিভাগে এই বৈঠক অনুষ্ঠিত হবে। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই বৈঠকে থাকছেন।

এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে দেশিয় ই-কমার্স খাতের ভবিষ্যত রোডম্যাপ নিয়ে এক গোলটেবিল বৈঠকে এটুআইয়ের ইএম সলিউশনস আর্কিটেক্ট অ্যান্ড ই-কমার্স টিম লিড (বর্তমানে রুরাল রুরাল ই-কর্মাস অ্যান্ড হেড অব কমার্সিয়ালাইজেন টিম লিড) রেজওয়ানুল হক জামি জানিয়েছিলেন শতভাগ সরাসরি বিনিয়োগ নিয়ে বাংলাদেশে আসছে অ্যামাজন।

কোম্পানিটি বাংলাদেশে কার্যক্রম শুরু করতে চাইছে দ্রুত।

২০১৮ সালের শুরুতেই অ্যামাজনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বাংলাদেশ ঘুরে যান। তখন ডিজিটাল বাংলাদেশ নিয়ে কাজ করে সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বাংলাদেশে কার্যক্রম শুরু করতে চান- এমন সিদ্ধান্তের কথা জানান তারা।

আলিবাবার মতো বাংলাদেশে কার্যক্রম থাকা কোনো কোম্পানি কিনে বা কোনো অংশীদারিত্বে নয়, অ্যামাজন এফডিআই করে বোর্ড অব ইনভেস্টমেন্টের অনুমোদনে ‘অ্যামাজন বাংলাদেশ’ হিসেবে কার্যক্রম শুরু করবে-এমনটাই শোনা যাচ্ছিল তখন।

যদিও শুরুতে কোম্পানিটির বিনিয়োগের পরিমাণ কত হবে তা জানা যায়নি।

ওই সময়ে বাংলাদেশে সফরকালে অ্যামাজন কর্তৃপক্ষ অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), ব্যাংকিং খাত, বিনিয়োগ সংশ্লিষ্ট সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে বৈঠক-আলোচনা করে গেছেন।

তখন এটুআইয়ের সঙ্গে বৈঠকে সরকারের একশপ ই-কমার্স মার্কেটপ্লেসের অবকাঠামোগত সুবিধা চেয়েছিল অ্যামাজন।

এডি/জুলাই১৭/২০১৯/০১৪৬

*

*

আরও পড়ুন