প্রত্যন্ত অঞ্চলের মানুষ পাবে ডিজিটাল ব্যাংকিং সুবিধা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষকে ডিজিটাল ব্যাংকিং সুবিধা দিতে একটি চুক্তি স্বাক্ষর করেছে ডাক অধিদপ্তর ও সোনালী ব্যাংক। 

এর ফলে সাধারণ মানুষ খুব সহজেই ব্যাংক হিসাব খোলার সুযোগ পাবেন। এছাড়াও ক্যাশলেস সোসাইটি বিনির্মাণে ডাক বিভাগ কাজ করবে।

মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

চুক্তিতে ডাক অধিদপ্তরের মহাপরিচালক এসএস ভদ্র এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ স্বাক্ষর করেন।

এছাড়াও আরও দুটি চুক্তি সই হয় ওই সেখানে। 

টেলিটক ও পিএসসির মধ্যে চুক্তি অনুযায়ী বাংলাদেশ সরকারি কর্মকমিশনের নিয়োগ প্রক্রিয়ায় ক্ষেত্রে অনলাইনে আবেদন গ্রহণ, স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় অ্যাডমিড কার্ড বিতরণ, সিট প্ল্যানিং, হাজিরা সিট তৈরি এবং অনলাইনে ফলাফল প্রকাশ ইত্যাদি কার্যক্রম টেলিটকের মাধ্যমে পরিচালিত হবে।

টেলিটক এমডি  মোহাম্মদ শাহাবুদ্দিন এবং পিএসসির সচিব বেগম ওএন সিদ্দিকা খানম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, বিটিভি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচার কার্যক্রম বাণিজ্যিক ভাবে শুরু করবে। চুক্তিতে বিটিভির মহাপরিচালক এসএম হারুন-অর-রশিদ এবং বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচারক ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহরিয়ার আহমেদ চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক মোহাম্মদ হারুন-অর-রশিদসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইএইচ/ জুলাই১৬/ ২০১৯/ ২০৩৫

আরও পড়ুন – 

সঞ্চয়পত্র ব্যবস্থাপনা ও পেনশনের ডিজিটালাইজেশন হচ্ছে

দুই টাকায় ডাক বিভাগের ডিজিটাল মানিব্যাগ ডাক টাকা

*

*

আরও পড়ুন