তিন দিনের গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্প শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তিতে দক্ষ নারী তৈরিতে দেশব্যাপী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজন করছে বিভিন্ন কার্যক্রম।

এরই ধারাবাহিকতায় রাজধানীর সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটিতে শুরু হয়েছে তিন দিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। দিনব্যাপী আইসিটি ক্যাম্প এবং ক্যারিয়ার টক।

সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে এই ক্যাম্প।

স্নাতক পড়ুয়া শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তি খাতে যে বিশাল সম্ভাবনার দরজা খোলা রয়েছে সে সম্পর্কে ধারণা দিতেই আয়োজিত হচ্ছে কার্যক্রমগুলো।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের মোট ২৫ শিক্ষার্থীর অংশগ্রহণের মাধ্যমে শুরু হয় তিন দিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প।

১৬ ও ১৭ জুলাই শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারণা থেকে শুরু করে তার বাস্তবিক প্রয়োগের নানা দিক সম্পর্কে ধারণা নেবে এবং ১৮ জুলাই একটি প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেবে।

এছাড়াও ১৭ জুলাই আয়োজিত হবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত স্নাতক শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি আইসিটি ক্যাম্প। বিজ্ঞান বিষয়ে পড়াশুনা না করলেও সংশ্লিষ্ট কাজে তথ্য প্রযুক্তির যে বিশাল ব্যাবহার রয়েছে সে সম্পর্কে শিক্ষার্থীরা ধারণা পাবেন এই ক্যাম্পে। যারা তথ্য প্রযুক্তিতে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে চান তাদের জন্যও রয়েছে নানা দিকনির্দেশনা।

কার্যক্রমের শেষদিন ১৮জুলাই আয়োজিত হবে একটি ক্যারিয়ার টক। এই আয়োজনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. নোভা আহমেদ।

বাংলাদেশের তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অবস্থান কোথায় এবং বিশ্ববাজারে টিকে থাকতে নারীর ভুমিকা কেমন হওয়া উচিত সে সম্পর্কে বক্তব্য রাখবেন তিনি।

ইএইচ/ জুলাই ১৬/ ২০১৯/ ২০০০

আরও পড়ুন –

তথ্যপ্রযুক্তিতে নারী : কতটা এগোচ্ছে দেশ?

আইওটির জ্ঞান দিচ্ছে বিডিওএসএন

*

*

আরও পড়ুন