৫৩% বেড়াতে যেতে চান মহাকাশে

moon-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথম বার চাঁদে পা রাখার অর্ধশত বছর পূর্ণ হবে আগামী ২০ জুলাই। সে উপলক্ষে পরিচালিত এক জরিপে জানা গেছে, ৫৩ শতাংশ মানুষ মহাকাশ ভ্রমণে আগ্রহী।

মজার ব্যাপার হলো, মহাকাশ ভ্রমণের জন্য তারা পাইলট হিসেবে চান মানব সাদৃশ্য রোবটকে। প্রায় ৮০ শতাংশ মানুষ জানিয়েছেন, রোবট পাইলট পেলে তারা নিরাপদ বোধ করবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্সটিটিউট অব ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্সের (আইইইই) পরিচালিত এই জরিপে মহাকাশ ভ্রমণে আগে কী ধরণের পোশাক ও যন্ত্রপাতি ব্যবহার করা হতো সে সম্পর্কেও প্রশ্ন করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৬৫ শতাংশ সোলার প্যানেল, ৪০ শতাংশ অ্যাথলেটিক জুতা ও ৩২ শতাংশ মানুষ হার্ট ডিফ্রিবিলেটর চিনতে পেরেছেন।

Techshohor Youtube

এছাড়াও, আগামী দিনে মহাকাশ ভ্রমণ কী কী ক্ষেত্রে প্রভাব ফেলবে তা নিয়েও প্রশ্ন করা হয়। জরিপে ২৩ শতাংশ অংশগ্রহণকারীর জানান, আগামী দিনে মহাকাশ ভ্রমণের প্রভাব পড়বে ঔষুধের উপর। যোগাযোগ খাত ও কম্পিউটার প্রযুক্তির উপরেও প্রভাব পড়বে বলে জানান যথাক্রমে ২৩ ও ২১ শতাংশ অংশগ্রহণকারী।

চাঁদে যাওয়ার পর সুযোগ পেলে প্রথমে কাকে ফোন দেবেন এমন প্রশ্নের উত্তরে ৫৬ শতাংশ জানিয়েছেন, তারা জীবনসঙ্গীকে ফোন দেবেন। ১৪ শতাংশ জানিয়েছেন, মাকে ফোন দেবেন। বাবকে ফোন করবেন ৮ শতাংশ। আর বন্ধুদের ফোন দেবেন ৯ শতাংশ।

গত জানুয়ারিতে অনুষ্ঠিত কনজিউমার ইলেক্ট্রনিকস শোতে জরিপটিতে পরিচালনা করা হয়। এতে অংশ নেন ৪০০ জন।

১৯৬৯ সালে অ্যাপলো ১১ মিশন পরিচালনা করতে চারটি কম্পিউটার ব্যবহার করা হয়েছিল। অবাক করার মতো ব্যাপার হচ্ছে, এখনকার স্মার্টফোনের চেয়ে অ্যাপলো মিশনে ব্যবহৃত কম্পিউটারগুলো কম শক্তিশালী ছিল। তবে সে সময়ের বিবেচনায় একসঙ্গে চারটি কম্পিউটার ব্যবহার করাটাও ছিলো বিশাল ব্যাপার।

চাঁদে প্রথম বারের মতো পা রাখতে অ্যাপোলো ১১ ছাড়া হয়েছিলো ১৯৬৯ সালের ১৬ জুলাই। অ্যাপোলো ১১ এর যাত্রী ছিলেন নীল আর্মস্ট্রং, এডউইন অ্যালড্রিন এবং মাইকেল কলিন্স। চার দিন পর ২০ জুলাই তারা চাঁদে অবতরণ করেন।

গ্যাজেটস নাউ অবলম্বনে এজেড/ জুলাই ১৬/২০১৯/১৪২১

আরও পড়ুন –

৫০ বছরের মধ্যে রোবট শিক্ষক চায় শিশুরা

২০২৪ সালে মানুষকে চাঁদে পাঠাবেন বেজস

স্পেস স্টেশনের এক রাতের ভাড়া ৩৫ হাজার ডলার

*

*

আরও পড়ুন