মার্কিন কর্মী ছাঁটছে হুয়াওয়ে

huawei-logo-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে অবস্থিত নিজেদের গবেষণা শাখা ফিউচারওয়ে টেকনোলজির কর্মীদের ছাঁটাই করবে হুয়াওয়ে। যাদেরকে ছাঁটাই করা হবে তারা সবাই যুক্তরাষ্ট্রের নাগরিক।

তবে প্রতিষ্ঠানটির চীনা কর্মীদেরকে তারা দেশে ফিরিয়ে নিয়ে গিয়ে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। চাইলে সেই কর্মীরা হুয়াওয়ের অন্যান্য প্রতিষ্ঠানে চাকরি করতে পারবে।

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের কর্মী আছে দেড় হাজার। এই কর্মীরা মূলত টেলিকম সেবাদাতা কোম্পানিগুলোর কাছে যন্ত্রপাতি বিক্রি করে থাকে। এর মধ্যে ফিউচারওয়ের টেক্সাস, ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটন রাজ্যের গবেষণা ফার্মে কাজ করেন ৮৫০ কর্মী। তবে ঠিক কতো জনকে ছাঁটাইয়ের নোটিশ দেওয়া হয়েছে তা জানা যায়নি।

এদিকে রোববার জানা গেছে, হুয়াওয়ের হংমেং অপারেটিং সিস্টেমটি ইউরোপে আসতে পারে ‘হারমোনি’ নামে।

হারমোনি নামটি রেজিস্টার করতে ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে আবেদনপত্র জমা দিয়েছে হুয়াওয়ে। গত শুক্রবার আবেদনপত্রটি জমা দিয়েছে তারা। হারমনি অপারেটিং সিস্টেমটি স্মার্টফোন এবং কম্পিউটার উভয়ের জন্যই ব্যবহার করবে হুয়াওয়ে।

গত ১৫ মে মার্কিন বাণিজ্য দপ্তর হুয়াওয়েকে দেশটিতে ব্যবসা করার ক্ষেত্রে কালো তালিকাভুক্ত করে। এরপর গুগলসহ বেশ কিছু প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে। সে সময় হুয়াওয়ে নতুন ওএস হিসেবে হংমেং আনার কথা জানায়।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ জুলাই ১৫/ ২০১৯/ ১৭৩৫

*

*

আরও পড়ুন