পাইথন দিয়ে শেষ হলো প্রোগ্রামিং ক্যাম্প

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথম দিন কর্মশালা এবং দ্বিতীয় দিনে প্রতিযোগিতা অনুষ্ঠানের মাধ্যমে শেষ হলো জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা।

চলতি বছর প্রতিযোগিতাটি আগের বছরের চেয়ে বড় আয়োজন।

পাইথন প্রতিযোগীদের আগে গত বুধবার ও বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে শিশুদের স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ের জাতীয় পর্যায়ের কর্মশালা ও প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় সিনিয়র ও জুনিয়র ক্যাটাগরিতে ৬৪ জেলা থেকে নির্বাচিত ১২৮ জন মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিযোগী প্রোগ্রামার অংশ নেয়। যারা প্রোগ্রামিং ভাষা পাইথন নিয়ে কাজ করে।

এর আগে গত মে মাসে প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য দেশের নির্বাচিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবের আইসিটি শিক্ষক, ইয়াং বাংলা থেকে ল্যাব কোর্ডিনেটর ও জেলা কোর্ডিনেটরদের দুই দিনের প্রশিক্ষণ দেওয়া হয়।

এরপর গত ১৭ জুলাই শিশুদের স্ক্র্যাচ প্রোগ্রামিং এবং ২০ জুন পাইথন প্রোগ্রামারদের জেলাভিত্তিক চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

তারপর তাদের সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে জাতীয় ক্যাম্পে আনা হয় এবং কর্মশালা শেষে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ এবং ইয়াং বাংলা।

এবারের প্রতিযোগিতাটি দেশের ৬৪ জেলার ২০০ শেখ রাসেল ডিজিটাল ল্যাবে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ে ১৫ হাজার শিক্ষার্থীকে এর আওতায় আনা হয়েছে।

ইএইচ/ জুলাই ১৪/ ২০১৯/ ১৮৩০

আরও পড়ুন : শিশুদের জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প শুরু

কম্পিউটার প্রোগ্রামিংয়ের এমন আয়োজন মাইলফলক : জব্বার

*

*

আরও পড়ুন