সিনেমার সাবটাইটেল পাবেন যেখানে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেকে বিদেশী ভাষার সিনেমা দেখতে পছন্দ করেন।

কিন্তু ভাষা বুঝতে না পারলে সিনেমা দেখার মজাটাই মাটি হয়ে যায়। তাই সিনেমা বা সিরিজ দেখার সময় অনেকে সাবটাইটেল ব্যবহার করেন। নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে ইংরেজি কিংবা বাংলা সাবটাইটেল পাওয়া যায়।

চলুন তাহলে জেনে নেয়া যাক কোন কোন ওয়েবসাইটে গেলে সাবটাইটেল পাওয়া যাবে।

ওপেন সাবটাইটেল ডটকম

এই লিংকে ক্লিক করে ওয়েবসাইটটিতে যাওয়া যাবে। সেখান থেকে সিনেমার নাম লিখে সাবটাইটেল খোঁজার সুযোগ মিলবে। সার্চের সময় ফিল্টার অপশন ব্যবহার করে কোন ভাষায় সাবটাইটেল চান সেটি নির্বাচন করে দেয়া যাবে। এছাড়া, হোম পেইজ থেকেও বিভিন্ন সিনেমার সাবটাইটেল পাওয়া যাবে।

সাবসিন ডটকম

সাবটাইটেল ডাউনলোডের আরেকটি জনপ্রিয় ওয়েবাসইট সাবসিন ডটকম। এই লিংকে ক্লিক করে ইংরেজি ও বাংলা ছাড়াও আরও অনেক ভাষায় সাবটাইটেল পাওয়া যাবে। চাইলে ওয়েবসাইটটিতে তালিকা ব্যবহার করে বা সার্চ করেও নির্দিষ্ট মুভির সাবটাইটেল খোঁজা যাবে। সার্চ বক্সের নিচে থাকা চেঞ্জ ফিল্টার অপশন থেকে ভাষা পরিবর্তন করে নেয়া যাবে।

ইংলিশ-সাবটাইটেল ডট অর্গ 

শুধুমাত্র ইংরেজি ভাষার সাবটাইটেলের জন্য জনপ্রিয় এই ওয়েবসাইটে প্রবেশ করা যাবে এই লিংকে ক্লিক করে। ওয়েবসাইটটি থেকে সার্চের মাধ্যমে পছন্দমতো সিনেমার সাবটাইটেল পাওয়া যাবে।

সাবটাইটেল ব্যবহার করবেন যেভাবে

উপরে দেয়া ওয়েবসাইটগুলো থেকে প্রথমে সাবটাইটেলের ফাইলটি ডাউনলোড করতে হবে। সাবটাইটেলটি কম্প্রেস ফাইল (জিপ, রার, ৭জেড) ফরম্যাটে থাকলে আনজিপ সফটওয়্যার (সেভেন জিপ, উইনরার ইত্যাদি) ব্যবহার করে আনজিপ করে নিতে হবে।

আনজিপ সফটওয়্যার পিসিতে ইন্সটল করা থাকলে সাবটাইটেলের ফাইলে রাইট বাটনে ক্লিক করতে হবে। এতে এক্ট্রাক্ট হিয়ার নামের একটি অপশন দেখা যাবে। এখানে ক্লিক করেও ফাইল আনজিপ করা সম্ভব।

সবশেষে সাবটাইটেল সমর্থন করবে এমন কোনো ভিডিও প্লেয়ারে সিনেমাটি চালু করতে হবে। এরপর ভিডিও প্লেয়ারের সেটিংস থেকে ওপেন সাবটাইটেল অপশন নির্বাচন করে ডাউনলোড করা ফাইলটি নির্বাচন করে দিতে হবে।

সব প্রক্রিয়া ঠিক থাকলে প্লেয়ারের উইন্ডোতে সাবটাইটেল দেখা যাবে।

আরএ/ এজেড/ জুলাই ১০/ ২০১৯/ ১০৫৫

*

*

আরও পড়ুন