মোবাইল অপারেটরদের কাছে সরকারের পাওনা আদায়ে কঠোর ব্যবস্থা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফোন অপারেটরদের কাছে সরকারের পাওনা আদায়ে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার সংসদে জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পাওনা আদায়ের সর্বশেষ গ্রামীণফোনের ব্যান্ডউইথের ৩০ ভাগ এবং রবির ১৫ ভাগ কমিয়ে দেয়া হয়েছে। অবিলম্বে পাওনা পরিশোধে বলা হয়েছে তাদের।

‘মোবাইল অপারেটরদের মধ্যে গ্রামীণফোন ও রবির অডিট হয়েছে। অন্যদেরও অডিট হবে। পাওনা আদায় করার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলেন জব্বার।

সাংসদ শামীম ওসমানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অডিট করতে গিয়ে গ্রামীণফোন ও রবির ক্ষেত্রে দেখা গেছে, যে পদ্ধতিতে তারা সরকারকে রাজস্ব দিয়েছে তার বাইরে কিছু কিছু ক্ষেত্রে কর ফাঁকি দেওয়ার ঘটনা ঘটেছে। এ ক্ষেত্রে গ্রামীণফোনের কাছে মূল পাওনা চার হাজার কোটি টাকার মতো। কিন্তু তারা যেহেতু এই কর দেয়নি তাই  সারচার্জ এবং সুদ মিলিয়ে তা ১২ হাজার ৮০০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

তবে পাওনা আদায়ে অনেকক্ষেত্রে একটু সংকটের মধ্যে পড়তে হয় জানিয়ে মোস্তাফা জব্বার বলেন, টাকা না দেওয়ার জন্য গ্রামীণফোনের লাইসেন্স বাতিল করে দিলে এর চাপ পড়বে দেশের জনগণে ওপর। ফলে জনগণের বিষয়টি ঠিক রেখেই কঠোর ব্যবস্থা নেওয়ার বিষয়টি ভাবা হয়। এরমধ্যেই রাষ্ট্রীয় অর্থ আদায়ে আইনগত দিক থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এডি/জুলাই০৯/২০১৯/২২০০

আরও পড়ুন –

জিপির সালিশ প্রস্তাবকে ‘ডিলে কৌশল’ হিসেবে দেখছে বিটিআরসি

টেলিকম অপরাধকে জামিন অযোগ্য দেখতে চায় বিটিআরসি

*

*

আরও পড়ুন