ইনস্টাগ্রামে অবমাননাকর কমেন্ট ঠেকাবে এআই

Instagram-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার বুলিং ঠেকাতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করছে ইনস্টাগ্রাম।

শুধু ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের জন্যও সাইবার বুলিং একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সাইবার বুলিং ঠেকাতে ব্যবহারকারীদের কাছে এআই সম্বলিত ফিচার পাঠাতে শুরু করেছে ইনস্টাগ্রাম।

অনেকেই এমন সব মন্তব্য করেন যা আসলে অবমাননাকর। তাই কোনো কমেন্ট পোস্ট করার আগে ফিচারটি ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠিয়ে জানতে চাইবে কমেন্টটিকে তিনি অবমাননাকর হিসেবে বিবেচনা করছেন কিনা। এতে করে কমেন্টটি পোস্ট করার আগে তা নিয়ে পুনর্বিবেচনা করার বা কমেন্ট এডিট করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

ইনস্টাগ্রাম জানিয়েছে, প্রাথমিক পর্যায় ফিচারটি নিয়ে পরীক্ষা চালানোর সময় দেখা গেছে, ব্যবহারকারীরা পুনর্বিবেচনা সুযোগ পেয়ে তুলনামূলকভাবে কম আক্রমণাত্মক বা অবমাননাকর কমেন্ট পোস্ট করছেন।

অনেক ব্যবহারকারীই পরিচিত মানুষের দ্বারা সাইবার বুলিংয়ের শিকার হন। ফলে তারা অবমাননাকর কমেন্টকারীকে ব্লক ও আনফলো করেন না। কারণ ওই মানুষটির সঙ্গে পরে সামনা সামনি দেখা হলে পরিস্থিতি জটিল হয়ে উঠতে পারে। এ কারণেই রেস্ট্রিক্ট নামের নতুন একটি ফিচার চালু করতে যাচ্ছে ইনস্টাগ্রাম।

একবার কেউ রেস্ট্রিকটেড হয়ে গেলে, তার কমেন্ট শুধু পোস্টদাতাই দেখতে পারবেন। অন্যদের কাছ থেকে অবমাননাকর কমেন্ট হাইড করে রাখতে চান কিনা সে বিষয়ও পোস্টদাতা সিদ্ধান্ত নিতে পারবেন।

যাদেরকে রেস্ট্রিক্টেড করা হবে তারা দেখতে পারেবন না আপনি ইনস্টাগ্রামে সক্রিয় আছেন কিনা বা তাদের পাঠানো ম্যাসেজ পড়েছেন কিনা।

ইউবারগিজমো অবলম্বনে এজেড/জুলাই ০৮/২০১৯/ ১৬২০

*

*

আরও পড়ুন