যুক্তরাজ্যের ৪ কোম্পানির ভরসা হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তি

gsmarena-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যের চার মোবাইল ফোন অপারেটরের সঙ্গে মিলে ফাইভজি স্থাপনের কাজ শুরু করেছে হুয়াওয়ে।

তবে হুয়াওয়েকে ফাইভজি নেটওয়ার্ক স্থাপনের অবকাঠামো নির্মাণের অনুমতি দেওয়া হবে কিনা সে বিষয়ে দেশটির সরকার এখনও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি।

সংবাদ মাধ্যম দ্য অবজারভারের প্রতিবেদন অনুযায়ী, টেলিকম কোম্পানি ভোডাফোনের চালু করা সাতটি শহরের মধ্যে ছয়টিতে ফাইভজি নেটওয়ার্কের জন্য স্টেশন স্থাপনের কাজ করছে হুয়াওয়ে।

এর বাইরে আরেক টেলিকম অপারেটর ইই’র জন্য কয়েকশ’ ফাইভজি সাইট (টাওয়ার) তৈরি করা শুরু করেছে। এছাড়াও, সাইট স্থাপনে অন্য দুই অপারেটর ওটু ও থ্রি এর সঙ্গেও চুক্তি করেছে হুয়াওয়ে।

পরামর্শকরা বলছেন, আংশিক অথবা সর্ম্পূণভাবে হুয়াওয়ের উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হলে যুক্তরাজ্যের সর্বত্র ফাইভজি নেটওয়ার্ক চালু করতে ১৮ থেকে ২৪ মাস দেরি হবে। এতে করে ফাইভজি স্থাপনে শীর্ষে থাকার লক্ষ্য পূরণ করতে পারবে না যুক্তরাজ্য সরকার। এটি হলে সাড়ে ৪ বিলিয়ন ডলার থেকে ছয় দশমিক ৮ বিলিয়ন পাউন্ডের ক্ষতি হবে।

যুক্তরাষ্ট্র গত ১৫ মে হুয়াওয়েকে দেশটিতে কালো তালিকাভুক্ত ঘোষণা করে। এতে করে গুগল, কোয়ালকম ও ইন্টেলের মতো বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যিক চুক্তি বাতিল করতে বাধ্য হয়। জাতীয় নিরাপত্তার জন্য হুয়াওয়েকে হুমকি হিসেবে উল্লেখ করার পর মিত্র রাষ্ট্রগুলোকেও হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য করার ব্যাপারে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

দ্য গার্ডিয়ান ও জিএসএম এরিনা অবলম্বনে এজেড/ জুলাই ০৯/২০১৯/ ১৪১২

*

*

আরও পড়ুন