মেলায় মিলবে বছরের জনপ্রিয় যেসব ল্যাপটপ

রিয়াদ আরিফিন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক ছাদের নীচে বছরের সেরা সব ল্যাপটপের দেখা মিলবে বৃহস্পতিবার থেকে। নিজের বা বন্ধুর জন্য এগুলো থেকে বাছাই করতে পারেন পছন্দেরটি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সুযোগ করে দিচ্ছে মেকার এক্সপো। তিন দিনের এ ‘ইসেট ল্যাপটপ ফেয়ার ২০১৯ চলবে শনিবার পর্যন্ত।

মেলায় সেরা ব্র্যান্ডগুলোর নতুন ল্যাপটপ, গ্যাজেট ও অ্যাক্সেসরিজ পাওয়া যাবে বিশেষ ছাড়ে। মডেল অনুযায়ী আকর্ষণীয় মূল্যে বিক্রির প্রস্তুতি নিচ্ছে ব্র্যান্ডগুলো।  

বর্তমানে সর্বশেষ সংস্করণের প্রসেসর ও ৮ গিগাবাইট র‍্যামের মধ্যম বাজেটের কনফিগারেশনের ল্যাপটপ বাজারে বেশ জনপ্রিয়। ক্রেতাদের সুবিধার্থে চলতি বছরের জনপ্রিয় কিছু ল্যাপটপের বিস্তারিত থাকছে প্রথম পর্বের এ প্রতিবেদনে।

দ্বিতীয় পর্বে থাকবে আরও একটু কম কনফিগারেশনের ল্যাপটপের খোঁজখবর।

আসুস ভিভোবুক ফ্লিপ ১৪

১৪ ইঞ্চি ফুল এইচডি টাচ সুবিধা আছে এতে। এই ল্যাপটপে ৮ গিগাবাইটের ডিডিআর ৪ র‍্যাম ব্যবহার করা হয়েছে। সঙ্গে মিলবে ৫১২ গিগাবাইট এসএসডি। প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর ই ৭ ৮৫৬৫ইউ , যার গতি ১.৮০ থেকে ৪.৬০ গিগাহার্জ। ইউসবি ৩.০, ২.০ ও টাইপ সি মিলিয়ে মোট ৪টি পোর্ট থাকবে ল্যাপটপটিতে।

ল্যাপটপটিতে ওয়াইফাইয়ের সর্বশেষ সংস্করণ ওয়াইফাই-৫ ব্যবহার করা হয়েছে। দেড় কেজি ওজনের এই ল্যাপটপে ৪৫ ওয়াট সক্ষমতার তিন সেলের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

২ বছরের বিক্রয়োত্তর সেবাসহ (ব্যাটারি ও চার্জার ১ বছর) ল্যাপটপটির মূল্য ধরা হয়ে প্রায় ৮২ হাজার টাকা। 

এছাড়া, ৬২ হাজার টাকায় পাওয়া যাবে কম কনফিগারেশনের আসুস ভিভোবুক ১৫ মডেলের ল্যাপটপ। এতে থাকবে ৮ম প্রজন্মের কোর আই ৫ প্রসেসর। 

ডেল ইন্সপায়রন ১৪-৫৪৮০

এই ল্যাপটপের বেশ কিছু নতুন সংস্করণ বাজারে এসেছে। ৮ম প্রজন্মের কোর আই ৭ প্রসেসর সম্বলিত সংস্করণের দাম ধরা হয়েছে প্রায় ৮০ হাজার টাকা। এই ল্যাপটপে ৮ গিগাবাইটের ডিডিআর ৪ র‍্যাম ব্যবহার করা হয়েছে।

১ টেরাবাইট হার্ড ডিস্কের সঙ্গে মিলবে ১২৮ গিগাবাইট এসএসডি। ১৪ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটিতে গ্রাফিক্স প্রসেসিংয়ের জন্য থাকবে ২ গিগাবাইট সক্ষমতার এনভিডিয়া জিফোর্স এমএক্স ১৫০ মডেলের জিপিইউ। 

ইউসবি ৩.০, ২.০ ও টাইপ সি মিলিয়ে মোট ৪টি পোর্ট থাকবে ল্যাপটপটিতে। থাকবে ৪২ ওয়াট সক্ষমতার তিন সেলের ব্যাটারি। 

ল্যাপটপটিতে ২ বছরের বিক্রয়োত্তর সেবা পাওয়া যাবে। 

এইচপি প্রোবুক ৪৫০ জি৬

৮ গিগাবাইট র‍্যামের এই ল্যাপটপে ১৫ দশমিক ৬ ইঞ্চি সাইজের ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। গ্রাফিক্স প্রসেসিংয়ে থাকবে এনভিডিয়া এমএক্স২৫০ মডেলের জিপিউ, যার সক্ষমতা ২ গিগাবাইট।

অষ্টম প্রজন্মের কোর আই ৭ প্রসেসর সম্বলিত এই ল্যাপটপে ১ টেরাবাইট হার্ড ডিস্ক পাওয়া যাবে, সঙ্গে মিলবে ২৫৬ গিগাবাইট এসএসডি।

চারটি ইউএসবি পোর্টের পাশাপাশি মিলবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সেন্সর। 

২ বছরের বিক্রয়োত্তর সেবাসহ ল্যাপটপটির মূল্য ধরা হয়েছে প্রায় ৭৫ হাজার টাকা। 

লেনোভো থিংকপ্যাড ই৪৮০

লেনোভোর দাবি, তাদের এই ল্যাপটপ একবার ফুল চার্জে সর্বোচ্চ ১৩ ঘণ্টা পর্যন্ত চলতে সক্ষম। ল্যাপটপটিতে ৮ গিগাবাইট র‍্যাম ও ১ টেরাবাইট স্টোরেজ মিলবে। তবে নেই কোনো এসএসডি।

প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর আই ৭ প্রসেসর।  ১৪ ইঞ্চি ডিসপ্লের পাশাপাশি পাওয়া যাবে এএমডি রেডনের ২ গিগাবাইট গ্রাফিক্স।

৮ গিগাবাইট র‍্যাম সম্বলিত ল্যাপটপের দাম ধরা হয়েছে প্রায় ৮০ হাজার টাকা। সঙ্গে মিলবে ২ বছরের বিক্রয়োত্তর সুবিধা (ব্যাটারি চার্জার ব্যতীত)।

আরএ/এজেড / জুলাই ১০/ ২০১৯/ ১৮ 

*

*

আরও পড়ুন