ভালোবাসা-ঘৃণার সম্পর্ক নিয়ে যা বললেন বিল গেটস

stevejobs-billgates-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের সঙ্গে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতার ছিলো টানাপোড়নের সম্পর্ক।

এ নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন বিলগেটস। সংবাদ মাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রয়াত স্টিভ জবস সম্পর্কে তিনি বলেন, তার খারাপ দিকগুলো অনুকরণ করা খুব সহজ। কিন্তু মেধাবী লোক চেনার ক্ষেত্রে জবসের মতো দক্ষ আর কাউকে পাইনি।

কোনো কাজের জন্য মেধাবীদের অনুপ্রাণিত করতেও সে অতুলনীয় ছিলো। এছাড়া, ডিজাইনের সেন্স খুব ভালো ছিলো তার। ভালো ও খারাপ ডিজাইন সম্পর্কে তার ধারণা খুব স্পষ্ট ছিলো।

স্টিভ জবস কেমন ছিলেন সে উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, সে সবাইকে জাদুমন্ত্র দিয়ে সম্মোহিত করে ফেলতো। তবে আমিও ছোট-খাটো জাদুকর হওয়ায় তার জাদুমন্ত্র আমার উপরে কাজ করেনি।

সে অপ্রিয় হতে পারে, কোনো কোনো সময় সে খুব জটিলও ছিলো। তবে এই কাঠিন্য দিয়েই ভালো কিছু করতে পেরেছিল। মৃতপ্রায় অবস্থায় থাকা অ্যাপলকে শক্ত হাতে ধরে বিশ্বের অন্যতম মূল্যবান কোম্পানি হিসেবে দাঁড় করিয়েছিলো জবস। বিশ্বে এ রকম ঘটনা খুব বেশি নেই।

কিছু দিন আগে বিল গেটস আরেক সাক্ষাৎকারে বলেন,  অ্যাপলের আইওএস প্ল্যাটফর্মের বিকল্প কিছু তৈরি করতে না পারাই তার জীবনের সবচেয় বড় ভুল। অ্যাপলের বিপরীতে শুধু একটি প্ল্যাটফর্মই দাঁড়াতে পারতো। গুগল সেই স্থান নিয়ে নিয়েছে। তবে খুব সহজেই মাইক্রোসফটও আজ গুগলের অবস্থানে থাকতে পারতো।

২০১১ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও স্টিভ জবস।

কোয়ার্টজ ও গ্যাজেটস নাউ অবলম্বনে এজেড/ জুলাই ০৮/২০১৯/ ১২৪৭

*

*

আরও পড়ুন