সামাজিক মাধ্যমের বিরুদ্ধে ধর্মঘটের ডাক উইকিমিডিয়া প্রতিষ্ঠাতার

Social media signs

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটানা ৪৮ ঘণ্টা সামাজিক মাধ্যম ব্যবহার বন্ধ রেখে ধর্মঘটের আহ্বান জানিয়েছেন উইকিমিডিয়ার সহপ্রতিষ্ঠাতা ল্যারি স্যাঙ্গার।

মাধ্যমগুলো ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে উল্লেখ করে তাদের ওপর চাপ সৃষ্টি করতে এমন ধর্মঘটের আহ্বান জানান।

স্যাঙ্গার বলেন, আগামী ৪ থেকে ৫ জুলাই ৪৮ ঘণ্টা সামাজিক মাধ্যম বয়কটের মাধ্যমে ধর্মঘট দেখাতে হবে। এতে করে তাদের ওপর ‘প্রচণ্ড চাপ’ তৈরি করতে হবে।

অবশ্য কিছু মানুষ ইতোমধ্যে ধর্মঘটের বিষয়টিতে প্রশ্ন তুলে জানতে চেয়েছেন, এমন ধর্মঘটের ফলে ঠিক কতটা চাপ সৃষ্টি করা যাবে?

তবে এতো প্রশ্নের মুখেও যারা অংশ নেবে এমন ধর্মঘটে তারা মাধ্যমগুলোর ব্যবহারকারী হিসেবে যে সন্তুষ্ট নয় এবং তাদের একচ্ছত্র, স্বেচ্ছাচারিতে যে মেনে নিতে প্রস্তুত নন সেটা প্রমাণ করবেন।

আমরা বড় ধরনের একটা হট্টগোল করতে যাচ্ছি। এটি নির্দিষ্ট কোথাও জড়ো হয়ে নয়। বরং সামাজিক মাধ্যমগুলো বয়কট করে, এক ব্লগ পোস্টে লেখেন স্যাঙ্গার।

তিনি বলেন, আমাদের সম্মিলিত প্রচেষ্টা দিয়ে ব্যবহারকারীদের সঙ্গে যেসব প্রতারণা করা হচ্ছে তার জবাব দিতে হবে। আমাদের ব্যক্তিগত তথ্য, প্রাইভেসি সুরক্ষা চাই।

এমন ডেটাগুলো নিয়ে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানগুলো ব্যবসা করছে বলেও মনে করেন তিনি। তাই এর বিরুদ্ধে সোচ্চার হবার আহ্বান জানান।

শত প্রতিকূলতার পরও যারা এই ধর্মঘটে অংশ নেবেন তাদেরকে তিনি প্রকৃত প্রতিবাদী হিসেবে দেখবেন বলেও জানান।

বিবিসি অবলম্বনে ইএইচ/ জুলাই০১/ ২০১৯/ ১৮৪৯

আরও পড়ুন –

মার্কিন নজরদারি বন্ধ চান উইকিপিডিয়া সহপ্রতিষ্ঠাতা

উইকিমিডিয়া ফাউন্ডেশনের জিএসি সদস্য হলেন হাছিব

*

*

আরও পড়ুন