Techno Header Top and Before feature image

হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড লাইসেন্স ফিরিয়ে দেবে গুগল

ছবি ইন্টারনেট থেকে নেওয়া।
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনা জায়ান্ট হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিলের দেড় মাসের মাথায় অ্যান্ড্রয়েড লাইসেন্স ফিরিয়ে দিচ্ছে গুগল।

এখন থেকে হুয়াওয়ে ও অনার ফোনে নিরাপত্তা আপডেট পাবে। প্লে স্টোর, জিমেইল, গুগল ম্যাপসহ অন্যান্য যে অ্যাপ ব্যবহার সুবিধা সবই আগের মতোই পাবে চীনা জায়ান্ট হুয়াওয়ে।

অবশ্য এক মাস আগেই যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়ে সম্পর্কে তার সুর নরম করেন তখনই গুগল জানায় তারা হুয়াওয়ের সঙ্গে কাজ করবে।

গত শনিবার জাপানের ওসাকা শহরে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে এক বক্তব্যে ট্রাম্প হুয়াওয়ের কাছে মার্কিন পণ্য বেচার ঘোষণা দেন। একই সঙ্গে প্রতিষ্ঠানটির সঙ্গে মার্কিন সরকারের সম্পর্ক পুনর্বিবেচনার কথা জানায়।

তার বক্তব্যের পরই মার্কিন টেক জায়ান্ট গুগল নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসতে শুরু করেছে। গুগল জানিয়েছে, তারা হুয়াওয়ে স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ব্যবহারের লাইসেন্স ফিরিয়ে দিচ্ছে।

এমন সিদ্ধান্তের ফলে স্মার্টফোন প্রস্তকতকারক হুয়াওয়ে এবং এর সাব ব্র্যান্ড অনারের ব্যবহারকারীরা নিরাপত্তা আপডেট নিয়ে যে শঙ্কা প্রকাশ করেছিলেন তা আর থাকছে না।

মার্কিন বাণিজ্য বিভাগের এক ঘোষণায় জানানো হয়েছিল, গুগল আর হুয়াওয়ের কাছে অ্যান্ড্রয়েড লাইসেন্স দিতে পারবে না। গত ১৫ মে মার্কিন প্রোসডেন্ট সেই নিষেধাজ্ঞা জারি করে।

নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক গুটিয়ে নেয় গুগল। যাতে চীনা প্রতিষ্ঠানটি আর অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারতো না। অবশ্য অ্যান্ড্রয়েড ওপেন সোর্স হবার ফলে যে কেউ সেটি ব্যবহার করতে পারে। কিন্তু হুয়াওয়ের ফোনে গুগল ম্যাপ, জিমেইল, প্লে স্টোরসহ আরও কিছু অ্যাপ ব্যবহার বন্ধ হয়ে যায়।

এমন ঘোষণার পরপরই অবশ্য নিজেদের অপারেটিং সিস্টেম আনার ঘোষণা দেয় হুয়াওয়ে। আর্ক নামের ওই অপারেটিং সিস্টেমের ফোন আনতে এবং নিজেদের অ্যাপ গ্যালারি আনতে কাজ করে চীনা জায়ান্ট।

গুগল জানিয়েছে, তারা হুয়াওয়ের সঙ্গে অ্যান্ড্রয়েড নিয়ে কাজ অব্যাহত রাখবে। হুয়াওয়ে ও অনার ফোনে যেসব নিরাপত্তা আপডেট সেটিও তারা দেবে।

টেকক্র্যাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের সিদ্ধান্তের ফর যেসব প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক চুক্তি বাতিল করেছিল তারা আবারও ফিরে আসতে শুরু করেছে। এতে অবশ্য হুয়াওয়ের আখেরে লাভ হয়েছে।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, হুয়াওয়ে এই সময়টাতে নিজেদের অনেকখানি গুছিয়ে নিয়েছে। ভবিষ্যতের জন্য হুয়াওয়ে যে প্রস্তুত সেটি অন্য জায়ান্টদের দেখিয়ে দিয়েছে। তাই ব্যবসা ক্ষেত্রে সবাই সবাইকে নিয়েই আগাবে।

ইকোনোমিক টাইমস অবলম্বনে ইএইচ/ জুলা ০১/ ২০১৯/ ১৩৩০

আরও পড়ুন :

হুয়াওয়ের নিষেধাজ্ঞায় অ্যাপলের বিক্রি বেড়েছে

হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি অব্যাহত রাখবো : ট্রাম্প

*

*

আরও পড়ুন