Techno Header Top and Before feature image

যুক্তরাষ্ট্র নয়, ম্যাক প্রোর সংযোজন হবে চীনে

mac-pro-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  ডেক্সটপ কম্পিউটার ম্যাক প্রোর উৎপাদন যুক্তরাষ্ট্রের বদলে চীনে শুরু করা হচ্ছে।

টেক্সাসের অস্টিনের পরিবর্তে ম্যাক প্রোর সংযোজন ঘটানো হবে চীনের সাংহাইয়ে। এর আগে ২০১৩ সালের ম্যাক প্রো সংস্করণটি অস্টিনেই উৎপাদিত হয়।

শেষ পর্যায়ের সংযোজনের জন্য চীনের প্রতিষ্ঠান কোয়ান্টা কম্পিউটারের সঙ্গে চুক্তি করেছে অ্যাপল। চীনে অ্যাপলের এমন অনেক ফ্যাক্টরি আছে যেখানে যন্ত্রাংশ তৈরি করা হয়। এ কারণে চীনে ম্যাক প্রো সংযোজন করা হলে অ্যাপলের শিপমেন্ট খরচ বেঁচে যাবে।

এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ৩০ টি শহরে অ্যাপলের পণ্য উৎপাদন করা হয়। এর পেছনে ব্যয় হয় ৬০ বিলিয়ন ডলার। শুধু যুক্তরাষ্ট্রেই তাদের যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান আছে ৯ হাজার। অ্যাপলের কারণে যুক্তরাষ্ট্রে ২০ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। উৎপাদনের মাত্র একটি ধাপ হলো ফাইনাল অ্যাসেম্বলি। অন্যান্য পণ্যের মতোই নতুন ম্যাক প্রোর ডিজাইন ও প্রযুক্তিগত উন্নয়ন ঘটানো হয়েছে ক্যালিফোর্নিয়ায়।

তাদের এতো ব্যাখ্যা দেওয়ার কারণ হলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনোভাবেই চান না অ্যাপলের কম্পিউটার যুক্তরাষ্ট্রের বদলে অন্য কোনো দেশে তৈরি হোক। ট্রাম্পের কথা মেনে ২০১৭ সালে নিজ দেশে বিশাল বিশাল তিনটি কারখানা নির্মাণের ঘোষণা দেন অ্যাপল প্রধান টিম কুক।

বর্তমানে অ্যাপলের প্রতিটি পণ্যেরই কোনো না কোনো অংশ চীনে উৎপাদিত হয়। কিন্তু প্রতিষ্ঠানটিতে কর্মরত ডেভেলপার ও ডিজাইনাররা যুক্তরাষ্ট্রেরই নাগরিক।

সিএনএন অবলম্বনে এজেড/ জুলাই ১/ ২০১৯/ ১৫২৩

*

*

আরও পড়ুন