জনপ্রিয় হচ্ছে 'অ্যান্ড্রয়েড গো'

Evaly in News page (Banner-2)

রিয়াদ আরিফিন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাজেট কম থাকার কারণে অনেকেই কম কনফিগারেশনের স্মার্টফোন কিনে থাকেন।

র‍্যাম ও রম কম হওয়ার ফলে ফোন স্লো হয়ে যাওয়া কিংবা সব অ্যাপ কাজ না করার মতো বাজে অভিজ্ঞতার শিকার হতে হয় এসব স্মার্টফোন ব্যবহারকারীদের।

সমস্যাটি সমাধানে কম কনফিগারেশনের স্মার্টফোনের জন্য গুগল অ্যান্ড্রয়েডের হালকা সংস্করণ হিসবে ‘অ্যান্ড্রয়েড গো’ অপারেটিং সিস্টেম চালু করেছে। এটি মূলত ৫১২ মেগাবাইট থেকে ১ গিগাবাইট র‍্যাম সম্বলিত স্মার্টফোনের জন্য বিশেষভাবে তৈরি করা একটি অপারেটিং সিস্টেম, যা হার্ডওয়্যারের সঙ্গে বিশেষ সমন্বয়ে কাজ করে। এই প্লাটফর্মের জন্য আলাদাভাবে হালকা সাইজের অ্যাপ তৈরি করেন ডেভেলপাররা। 

গুগল তাদের সকল সেবা যেমন ইউটিউব, অ্যাসিস্ট্যান্ট, ফাইলস, ম্যাপস ইত্যাদির ‘গো’ সংস্করণ নিয়ে আসে বিশেষ প্লাটফর্মটিকে কেন্দ্র করে। গুগলের দাবি অনুযায়ী, এই অ্যাপগুলো সাধারণ অ্যাপের চেয়ে ১৫ শতাংশ দ্রুত কাজ করে। 

এসব সুবিধার কারণে অ্যান্ড্রয়েড গো প্লাটফর্মের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। স্মার্টফোন নির্মাতারা কম কনফিগারেশনের স্মার্টফোনের ক্ষেত্রে বিশেষায়িত এই অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন।  সম্প্রতি গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, গুগল প্লের গো প্লাটফর্মে থাকা অ্যাপগুলো ইতোমধ্যে ১০০ মিলিয়নের মতো ডাউনলোড হয়েছে! এই তথ্য থেকে প্লাটফর্মটির জনপ্রিয়তা বৃদ্ধির বিষয়টি সহজেই অনুমান করা যায়।

দেশের বাজারে বর্তমানে অ্যান্ড্রয়েড গো চালিত বেশ কয়েকটি স্মার্টফোন বিক্রি হচ্ছে। এগুলোর মধ্যে শাওমি রেডমি গো, হুয়াওয়ে ওয়াই ৫ লাইট, স্যামসাং জে২ কোর, মটোরোলা ই৫ প্লে গো, নকিয়া ১ ছাড়াও বেশ কিছু ফোন রয়েছে। 

আরএ/ এজেড/ জুন ২৯/ ২০১৯/ ১০৫৭

*

*

আরও পড়ুন