স্মার্টফোন মেলায় চলতি বছরের সব জনপ্রিয় হ্যান্ডসেট

Evaly in News page (Banner-2)

রিয়াদ আরিফিন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজধানীতে আবারও শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় স্মার্টফোন ও ট্যাব মেলা। 

আগামী ৪ থেকে ৬ জুলাই আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে এক্সপো মেকারের সর্বশেষ এ আয়োজন। মেলায় থাকছে নামি-দামী সব ব্র্যান্ডের নানান মডেলের নতুন সব স্মার্টফোন।

দেশের বাজারে আসা সর্বশেষ মডেলের খোঁজখবর জানাতে কিংবা বাজেটের সঙ্গে পছন্দের মিল রেখে কোন ব্র্যান্ডের কোন মডেলের হ্যান্ডসেট কিনবেন তা নিয়ে আপনার সংশয় কাটাতে এ প্রতিবেদন।

মেলায় ছাড় ও উপহারসহ কারা অংশ নিচ্ছে তা বিস্তারিত জানা যাবে এ পেইজে

হুয়াওয়ে

এ সময়ের সবচেয়ে আলোচিত ব্র্যান্ড হুয়াওয়ে বেশ কিছু চমক নিয়ে এসেছে চলতি বছর। ব্র্যান্ডটি বেশি বাজেটের ক্রেতাদের জন্য এনেছে পি ৩০ প্রো, মেইট ২০ প্রো’র মত মডেলের স্মার্টফোন, মধ্যম বাজেটে রয়েছে পি ৩০ লাইট, ওয়াই ৯ (২০১৯) কিংবা ওয়াই ম্যাক্সের মত মডেল। 

হুয়াওয়ে পি ৩০ প্রো

৮৯ হাজার ৯৯৯ টাকা দামের ফোনটিতে পাওয়া যাবে ৮ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সুবিধা। ৬ দশমিক ৪৭ ইঞ্চি ২৩৪০*১০৮০ পিক্সেল রেজুলেশনের ওলেড ডিসপ্লেতে ১৬ দশমিক ৭ মিলিয়ন কালার উপভোগ করা যাবে।

৪২০০ অ্যাম্পিয়ার ব্যাটারির ফোনটিতে রিয়ার ক্যামেরায় চমক হিসেবে থাকছে ৩ টি ক্যামেরা। ক্যামেরা সেটআপে থাকছে ৪০ ও ২০  মেগাপিক্সেলের দুটি আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ৮ মেগাপিক্সলের একটি টেলিফটো লেন্স। আর সেলফি তোলার জন্য থাকছে ৩২ মেগাপিক্সেল ক্যামেরা। হুয়াওয়ের নিজস্ব ফ্ল্যাগশিপ চিপসেট কিরিন ৯৮০ এ চলবে এই ফোনটি। 

P30-pro-techshohor

হুয়াওয়ে পি ৩০

হুয়াওয়ে পি ৩০ প্রো এর চাইতে ডিসপ্লে সাইজ কিছুটা কমিয়ে ৬.১ ইঞ্চি ও ব্যাটারি ৩৬৫০ মিলিঅ্যাম্পিয়ার  দেয়া হয়েছে পি ৩০ মডেলে। এছাড়া ব্যাক ক্যামেরাতে ৪০ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এর সাথে ২০ এর পরিবর্তে থাকছে ১৬ মেগাপিক্সলের লেন্স ও  ৮ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স। এই পরিবর্তনগুলো ছাড়া পি ৩০ প্রো এর অনুরুপ কনফিগারেশনের ফোন হুয়াওয়ে পি৩০ কিনতে গুনতে হবে ৬৪ হাজার ৯৯৯ টাকা। 

এছাড়াও এই সিরিজের আরেকটা স্মার্টফোন রয়েছে, যার কনফিগারেশন কমিয়ে মধ্যম বাজেটের ক্রেতাদের জন্য নিয়ে এসেছে হুয়াওয়ে।

হুয়াওয়ে পি ৩০ লাইট 

এই মডেলে পাওয়া যাবে ৬ গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ। পিছনের ক্যামেরায় থাকছে ২৪, ৮ ও ২ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ। আর সেলফিতে থাকছে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। কাইরিন ৭১০ প্রসেসরের এই ফোনে যুক্ত থাকছে ৩৩৪০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। 

এই মডেলগুলো ছাড়াও চলতি বছরে বাজারে আসা হুয়াওয়েও আরো কিছু মডেল, ৮৯,৯৯৯ টাকা দামের হুয়াওয়ে মেইট২০, ২১,৯৯৯ টাকা দামের ওয়াই ম্যাক্স, ১৯,৯৯৯ টাকা দামের হুয়াওয়ে ওয়াই ৯ (২০১৯) , ১৪৯৯০ টাকা দামের হুয়াওয়ে ওয়াই ৭ (২০১৯), ৯৯৯৯ টাকায় হুয়াওয়ে ওয়াই (৫ ২০১৯)।

স্যামসাং

মধ্যম থেকে উচ্চমানের ক্রয়ক্ষমতার ক্রেতাদের কথা চিন্তা করে স্যামসাং চলতি বছরে দেশের বাজারে বেশ কিছু নতুন মডেলের স্মার্টফোন নিয়ে এসেছে। 

চলতি বছর স্যামসাং তাদের ফ্লাগশিপ সিরিজের সর্বশেষ সংস্করণ এস১০ সিরিজের তিনটি ভিন্ন মডেল নিয়ে আসে। স্মার্টফোনগুলো হলো গ্যালাক্সি এস১০, এস১০+ ও এস১০ই।

গ্যালাক্সি এস ১০ 

৬ দশমিক ১ ইঞ্চির ডাইনামিক অ্যামোলেড ডিসপ্লের এই ফোনের রেজুলেশন ৩০৪০*১৪৪০ পিক্সেল। ৮ গিগাবাইট র‍্যামের ফোনটি চলবে স্যামসাংয়ের নিজস্ব এক্সাইনোস ৯৮২০ অক্টাকোর প্রসেসরে। ১২, ৫ ও ১৬ মেগাপিক্সেলের তিন ক্যামেরা সেটআপ পাওয়া যাবে ব্যাক ক্যামেরায় আর সেলফি তোলার জন্য থাকবে ১০ মেগাপিক্সলের ক্যামেরা। ৩৪০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির এই ফোনে ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সুবিধা মিলবে।

ফোনটি কিনতে হলে ক্রেতাদের গুনতে হবে ৮৯ হাজার ৯৯০ টাকা। 

এছাড়া এস ১০ এর আরেকটি উন্নত সংস্করণ এস ১০ প্লাস যেটির ডিসপ্লে সাইজে ৬ দশমিক ৪ ইঞ্চি এবং ক্যামেরায় এস ১০ মডেলের চাইতে খানিকটা উন্নত। এস ১০ প্লাস মডেলটি পাওয়া যাবে ৯৯ হাজার ৯৯০ টাকায়। 

এই সিরিজের ৬ গিগাবাইট র‍্যাম ও ৫ দশমিক ৮ ইঞ্চি ডিসপ্লের আরেকটি সংস্করণ হলো গ্যালাক্সি এস১০ই, যেটার দাম ধরা হয়েছে ৭৪ হাজার ৯০০ টাকা। তবে এই ফোনের পিছনে ট্রিপল ক্যামেরার পরিবর্তে থাকছে ডুয়াল ক্যামেরা সেটআপ। আর ব্যাটারি ৩১০০ মিলিঅ্যাম্পিয়ার। 

গ্যালাক্সি এ৭০ 

স্যামসাংয়ের এ সিরিজের বাজারে আসা সর্বশেষ ফোন হলো গ্যালাক্সি এ৭০। ৩৪ হাজার ৯৯০ টাকা দামের এই ফোনে ৬ গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সুবিধা পাওয়া যাবে। ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ার দীর্ঘস্থায়ী ব্যাটারির এই ফোনে সেলফি তোলার জন্য মিলবে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। আর পিছনে থাকছে ৩২, ৮ ও ৫ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরা। 

এগুলো ছাড়াও মধ্যম বাজেটের ক্রেতাদের কথা মাথায় রেখে ব্রান্ডটি বেশ কয়েকটি মডেল নিয়ে এসেছে চলতি বছর। এগুলোর মধ্যে গ্যালাক্সি এ ৫০ ও এ ৩০ মডেলটি মূল্যছাড়ে কেনা যাবে যথাক্রমে ২৪ হাজার ৯৯০ ও ২০ হাজার ৯৯০ টাকায়। 

এছাড়া অপেক্ষকৃত কম বাজেটের ক্রেতাদের জন্য রয়েছে গ্যালাক্সি এম ১০, এ ১০ ও এম ২০ মডেলের হ্যান্ডসেট, যেগুলোর দাম যথাক্রমে ১০ হাজার ৯৯০ টাকা, ১১ হাজার ৯৯০ টাকা ও ১৪ হাজার ৯০০ টাকা। 

অপ্পো

চীনা স্মার্টফোন নির্মাতা অপ্পো এই বছর ‘অপ্পো রেনোর’ মত নতুন প্রযুক্তির স্মার্টফোন নিয়ে এসেছে। 

অপ্পো রেনো ১০ এক্স জুম

৮ গিগাবাইট র‍্যামের ফোনটিতে ১৬ মেগাপিক্সেলের ফ্লিপ ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। পিছনের ক্যামেরায় ৪৮, ১৩ ও ৮  মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ। ৬ দশমিক ৬ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লের ফোনটি চলবে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরে। ৪০৬৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির পাশাপাশি মিলবে অপ্পোর ভিওওসি ৩.০ চার্জিং প্রযুক্তি, যাতে দ্রুত ব্যাটারি চার্জ করে নেয়া যাবে। ফোনটির মূল্য ধরা হয়েছে ৭৯ হাজার ৯৯০ টাকা।

reno-techshohor1

অপ্পো রেনো নামের আরেকটা কম কনফিগারেশনের সংস্করণ পাওয়া যাবে ৪৯ হাজার ৯৯০ টাকায়।এটিতে প্রসেসর হিসেবে থাকছে স্নাপড্রাগন ৭১০ আর ব্যাটারি ৩৭৬৫ মিলিঅ্যাম্পিয়ার। 

এছাড়াও ব্র্যান্ডটির এফ ১১, এফ ১১ প্রো মডেল দুইটি পাওয়া যাবে ২৪ হাজার ৯৯০ টাকা ও ৩৬ হাজার ৯৯০ টাকায়। স্বল্প বাজেটে এ১কে ও এ৫এস মডেলটি পাওয়া যাবে ১১ হাজার ৯৯০ ও ১৪ হাজার ৯৯০ টাকায়। 

শাওমি

স্বল্প ও মধ্যম বাজেটের ক্রেতাদের কথা মাথায় রেখে চীনা অ্যাপনখ্যাত ব্র্যান্ড শাওমি দেশের বাজারে বেশ কিছু স্মার্টফোন নিয়ে এসেছে।

শাওমি রেডমি নোট ৭ প্রো

৪৮ ও ৫ মেগাপিক্সলের ডুয়াল ব্যাক ক্যামেরায় ফোনটি কেনা যাবে ২১ হাজার ৪৯৯ টাকায়। ৪ গিগাবাইট র‍্যামের এই ফোনটি চলবে স্নাপড্রাগন ৬৭৫ প্রসেসরে। মিলবে ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সুবিধা। সেলফি তুলতে মিলবে ১৩ মেগাপিক্সলের ফ্রন্ট ক্যামেরা। ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি চার্জ করার জন্য থাকবে কুইক চার্জ ৪.০ প্রযুক্তি। 

এছাড়াও শাওমির যারা স্বল্প বাজেটে মোটামুটি চলনসই স্মার্টফোন রেডমি ৭। দীর্ঘস্থায়ী ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সাথে মিলবে ১২+২ মেগাপিক্সেলের ডুয়াল ব্যাক ক্যামেরা। আর সামনে থাকবে ৮ মেগাপিক্সলের সেলফি ক্যামেরা। স্নাপড্রাগন ৬৩২ প্রসেসরের এই ফোনটি ২ ও ৩ গিগাবাইট র‍্যামের দুটি আলাদা সংস্করণের পাওয়া যাবে। ফোনটির দাম যথাক্রমে ১১ হাজার ৯৯৯ ও ১৩ হাজার ৯৯৯ টাকা।

এই ফোনের বিস্তারিত জানা যাবে টেকশহরডটকমের রিভিউ পাতায়। 

ভিভো ভি ১৫ প্রো

৩২ মেগাপিক্সেল পপ আপ সেলফি ক্যামেরার এই ফোনটিতে মিলবে ৬ গিগাবাইট র‍্যাম। ব্যাক ক্যামেরায় থাকছে ৪৮,৮ ও ৫ মেগাপিক্সেলের তিন ক্যামেরা সেটআপ। ফোনটি চলবে কোয়ালকম স্নাপড্রাগনের ৬৭৫ প্রসেসরে, যাতে থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা ফিচার। ৩৭০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি চার্জিং এ থাকবে ভিভোর ডুয়াল ইঞ্জিন চার্জিং প্রযুক্তি, যা দ্রুত চার্জ করবে। ফোনটিতে ৬ দশমিক ৩৯ ইঞ্চির আল্ট্রা ফুল ভিউ ডিসপ্লে থাকবে যার রেজুলেশন ২৩৪০*১০৮০ পিক্সেল। ফোনটি ১২৮ গিগাবাইট ইন্টারন্যাল স্টোরেজের এই ফোন কিনতে লাগবে ৩৯ হাজার ৯৯০ টাকা। 

এছাড়াও ১৩ হাজার ৯৯০ ও  ১৯ হাজার ৯৯০ টাকায় কেনা যাবে ভিভো ওয়াই ৯৩ ও ওয়াই ৯৫।

চলতি বছরের স্মার্টফোন সম্পর্কে আরও পড়ুনঃ

আরএ/ ইএইচ/ জুন ৩০/ ১৬২৮

*

*

আরও পড়ুন