টেলিকম কোম্পানি লক্ষ্য করে সাইবার হামলা

email-hacking-email-hacking-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের বেশ কয়েকটি নামি দামি টেলিকম কোম্পানিতে সাইবার হামলা চালানো হয়েছে।

সাইবার হামলাটি তদন্ত করছে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের যৌথ সিকিউরিটি ফার্ম সাইবাররিজন।

তারা জানিয়েছে, বিশ্বের ৩০ দেশের টেলিকম কোম্পানির ওয়েবসাইটের নিরাপত্তা ব্যবস্থা ভেদ করে হ্যাকাররা সরকার, আইন শৃঙ্খলা বাহিনী ও রাজনীতির সঙ্গে জড়িত ব্যক্তিদের তথ্য হাতিয়ে নিয়েছে।

সাইবাররিজনের চিফ এক্সিকিউটিভ লিওর ডিভ জানিয়েছেন, যে টুল দিয়ে হামলা চালানো হয়েছে তা অন্যান্য সাইবার হামলাতেও ব্যবহার করেছে এপিটি১০ নামের চাইনিজ একটি হ্যাকার গ্রুপ। তাই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোর দাবি এসব হামলার পেছনে ছিলো বেইজিং। আসলে এটা কোনো সাইবার অপরাধীদের কাজ না। যে দেশের সরকার এমন হামলা চালাতে সক্ষম তারাই এটা করেছে।

তবে এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে চীন। কোন কোন দেশ সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে তা জানায়নি গবেষণা প্রতিষ্ঠানটি। তবে কয়েকটি সূত্র জানিয়েছে, পশ্চিম ইউরোপের দেশগুলোকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

সাইবাররিজন প্রতিষ্ঠানটি গত নয় মাস ধরে তদন্ত করার পর অপারেশন সফটসেল নামে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে জানানো হয়েছে, ওয়েবসাইটগুলোর তথ্য নিজেদের দখলে নিতে হ্যাকাররা কোম্পানিগুলোর আইটি নেটওয়ার্ক লক্ষ্য করে হামলা চালায়। এরপর কিছু সেটিংস কাস্টমাইজ করে বিপুল সংখ্যক তথ্য হাতিয়ে নেয়।

কিছু ক্ষেত্রে হ্যাকাররা কোম্পানির পুরো ডিরেক্টরি দখলে নিয়ে নেয়। এতে করে কোম্পানিতে কর্মরত প্রত্যেক কর্মীর ইউজার নেইম ও পাসওয়ার্ড পেয়ে যায় তারা।

সিএনবিসি অবলম্বনে এজেড/ জুন ২৫/২০১৯/১৫৩০

*

*

আরও পড়ুন