দক্ষিণ এশিয়ার বাড়িগুলোতে আইওটি ডিভাইস কম

Internet-of-things-smart-home-device-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মাত্র ৮ দশমিক ৭ শতাংশ বাসা-বাড়িতে ইন্টারনেট সংযুক্ত ডিভাইস রয়েছে। যা অন্যান্য অঞ্চলের চেয়ে অনেক কম।

বিশ্বের অন্যান্য অঞ্চলে ইন্টারনেট অব থিংকস বা আইওটি ডিভাইস রয়েছে ৪০ শতাংশ বাসাবাড়িতে। এসব ডিভাইসগুলো হচ্ছে ইন্টারনেট সংযুক্ত টেলিভিশন, সারভাইলেন্স ক্যামেরা, এসি, স্ট্রিমিং ডিভাইস ও অন্যান্য ডিভাইস।

নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে সোমবার জানা গেছে। গবেষণাটি করেছে সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান অ্যাভাস্ট এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।

উত্তর আমেরিকায় অন্তত ৬৬ শতাংশ বাসাবাড়িতে আইওটি সংযুক্ত ডিভাইস রয়েছে বলে গবেষণায় বলা হয়েছে।

বিশ্বের ১১টি অঞ্চলে চালানো ওই গবেষণায় দেখা গেছে, এসব আইওটি ডিভাইসের মধ্যে একটি কমন ডিভাইস হচ্ছে টেলিভিশন। তবে এই টেলিভিশনেরও অঞ্চলভেদে ভিন্নতা রয়েছে বলে জানায় গবেষণা।

আর প্রত্যেকটি অঞ্চলের ডিভাইস ব্যবহারের ভিন্নতা দেখা গেছে। যেমন দক্ষিণ এশিয়া এবং দক্ষিণপূর্ব এশিয়ায় আইওটি ডিভাইস হিসেবে বেশি ব্যবহার করা হয় সারভাইলেন্স ক্যামেরা। কিন্তু আরব এবং মধ্য আরবের দেশগুলোতে আবার বেশি ব্যবহার হয় কাজের যন্ত্রপাতি।

উত্তর আমেরিকার দেশগুলোতে অন্তত ১০ শতাংশ বাসাবাড়িতে কোন না কোন হোম অ্যাসিস্ট্যান্ট ডিভাইস বা স্ট্রিমিং ডিভাইস রয়েছে যেগুলো আইওটি দিযে যুক্ত। যা দক্ষিণ এশিয়ার দেশে তিন শতাংশের কম।

আইএএনএস অবলম্বনে ইএইচ/ জুন ২৪/ ২০১৯/ ১৯৪৫

আরও পড়ুন –

গ্রামীণফোন আনলো আইওটি সেবা

মক্কায় পানি সমস্যার সমাধান দেবে ডেটাসফটের আইওটি ডিভাইস

*

*

আরও পড়ুন