উইকিপিডিয়ার সনদ পেলেন ১০ জন

Wikimedia-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইকিপিডিয়ায় নারীদের অংশগ্রহণ ও নারী বিষয়ক তথ্য বৃদ্ধিতে শুরু করা ‘উইকিগ্যাপ’ ক্যাম্পেইনটি সমাপ্ত হয়েছে।

রোববার ঢাকায় নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত সার্লোট্টা স্লাইটার তার বাসভবনে ক্যাম্পেইনটির সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে সেরা ১০ জন উইকিপিডিয়া অবদানকারীকে সনদ প্রদান করা হয়। সনদ গ্রহণকারী সেরা ১০ উইকিপিডিয়া অবদানকারী হলেন এস এম নাজমুস সাকিব, শহিদুল হাসান রোমান, শাহাদাত হোসেন, মো. ইকবাল হোসেন, তাসমিন আক্তার তৃপ্তি, মো. মুস্তাফিজুর রহমান, এস এম সাজ্জাদুল হক তানিম, মো. দেলোয়ার হোসেন, তামিম মাহমুদ ও মাহবুবুল হক ওয়াকিম।

এসময় উইকিমিডিয়া বাংলাদেশ, অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও সাংবাদিক প্রতিনিধিরাও ছিলেন।

সুইডেনের রাষ্ট্রদূত সার্লোট্টা স্লাইটার বলেন, ২০১৮ সালে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সুইডিশ চ্যাপ্টার, উইকিমিডিয়া সুইডেন ও সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে উইকিপিডিয়াতে নারী বিষয় নিবন্ধ বৃদ্ধি ও উইকিপিডিয়ায় নারীদের অবদানকে উৎসাহ দিতে ‘উইকিগ্যাপ’ নামের এই ক্যাম্পেইন শুরু করে।

উইকিগ্যাপ নিয়ে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, উইকিগ্যাপ ক্যাম্পেইনটির অধীনে ২০১৮ ও ২০১৯ সালে বাংলা উইকিপিডিয়াতে ৭০০টির বেশি নারী বিষয়ক নতুন নিবন্ধ তৈরি হয়েছে।

অনুষ্ঠানে আরও ছিলেন উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষে ছিলেন সাধারণ সম্পাদক নাহিদ সুলতান, কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ, সম্প্রদায় পরিচালক আফিফা আফরিন ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ইব্রাহিম হোসেন মেরাজ।

এ বছর উইকিগ্যাপ ক্যাম্পেইনের অংশ হিসেবে মে মাসে বাংলা উইকিপিডিয়াতে একটি নিবন্ধ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৬২ জন অংশগ্রহণকারী মিলে বাংলাতে ৬৪০টি নতুন নারী বিষয়ক নিবন্ধ তৈরি করে।

এজেড/ জুন ২৪/২০১৯/১৭২৪

*

*

আরও পড়ুন