জিমেইলে থার্ড পার্টি অ্যাপের নজরদারি এড়ানোর কৌশল

Secure-Gmail-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যক্তিগত কিংবা পেশাগত কাজে অনেকেই টেক জায়ান্ট গুগলের ‘জিমেইল’ সুবিধাটি ব্যবহার করে থাকেন।

ইমেইলের গোপনীয়তা রক্ষার জন্য প্লাটফর্মটিতে হরেক রকম নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। তবে অনেক ব্যবহারকারীই থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলোকে তাদের জিমেইলের অ্যাক্সেস প্রদান করে থাকেন। এতে করে জিমেইল থেকে তথ্য চুরির আশংকা বেড়ে যায়।

ওয়ার্ড স্ট্রিট জার্নালের এক গবেষণা অনুযায়ী, জিমেইলে হাজারের উপর থার্ড পার্টি অ্যাপ বা ওয়েবসাইট রয়েছে, যারা ‘টার্গেটেড বিজ্ঞাপন’ দেখাতে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বিশ্লেষণ করে থাকে।

তবে চাইলেই জিমেইলের ইনবক্সে থার্ড পার্টি অ্যাপের অযাচিত নজরদারি এড়ানো যায়। কীভাবে এ নজরদারি এড়াবেন তারই বিস্তারিত থাকছে এই প্রতিবেদনে।

যেভাবে করবেন

  • প্রথমে গুগল অ্যাকাউন্টের সিকিউরিটি যাচাইয়ের পেইজে যেতে হবে  এই লিংকে ক্লিক করে। আগে থেকে গুগল অ্যাকাউন্ট লগ ইন করা না থাকলে, আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।
  • কোন কোন ডিভাইস থেকে জিমেইলে লগ ইন করা আছে বা কোন কোন থার্ড পার্টি অ্যাপ জিমেইলের তথ্য ব্যবহার করছে তার তালিকা পাওয়া যাবে এই পেইজে।
  • পেইজের একটু নিচের দিকে গেলে ‘থার্ড পার্টি এক্সেস’ নামের একটি অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করে যেসব অ্যাপ অযাচিতভাবে তথ্য ব্যবহার করছে সেগুলো ডিলিট করে দেয়া যাবে। ডিলিট করতে চাইলে অ্যাপের নামের উপর ক্লিক করে ‘রিমুভ এক্সেস’ অপশনটি নির্বাচন করতে হবে।

আরএ/এজেড / জুন ২৬/ ২০১৯/ ১১১৫

আরও পড়ুন –

অ্যাপের নজরদারি জানাবে অ্যান্ড্রয়েড পি 

শিশুদের নজরদারি করছে ৩৩০০ অ্যান্ড্রয়েড অ্যাপ

*

*

আরও পড়ুন