দুর্গম এলাকায় ইন্টারনেট দিতে ১০ কোটি ইউরো দিচ্ছে ডেনমার্ক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের দুর্গম ও প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ১০ কোটি ইউরো সহায়তা দেবে ডেনমার্ক।

ডেনমার্ক প্রস্তাবিত ‘ডিজিটালাইজেশন অব আইল্যান্ডস এলং বে-অব বেঙ্গল অ্যান্ড হাওড় এরিয়া প্রকল্পের’ জন্য এই অর্থ সহায়তা দেবে দেশটি।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইসরাফ পিটারসন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে রোববার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে মতবিনিময় করতে গিয়ে এমন সিদ্ধান্তের কথা জানান।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের কমার্শিয়াল কাউন্সিলর জেকব কাল জেপসন, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমসহ তথ্যপ্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে তারা দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে বিশেষ করে ডিজিটালাইজেশন অব আইল্যান্ডস এলং বে-অব বেঙ্গল অ্যান্ড হাওড় এরিয়া প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বৈঠকে জানানো হয়, এই প্রকল্পে সাবমেরিন ফাইবার অপটিক ব্যবহারের মাধ্যমে দুর্গম অঞ্চলসমূহে সংযোগ স্থাপন করে সেবা পৌঁছানো হবে। উপকূলীয় হাওড় ও দেশের উত্তর-পূর্ব দ্বীপ অঞ্চলে ফাইবার অপটিক্যাল সংযোগের মাধ্যমে উচ্চগতির ইন্টারনেট ও ই-সার্ভিসের মাধ্যমে গ্রামীণ আর্থ সামাজিক উন্নয়নে ব্যপক অবদান রাখবে।

এ প্রকল্পের মাধ্যমে ১০০টি  তথ্যপ্রযুক্তির রিসোর্স সেন্টার তৈরি করা হবে ও বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জন্য ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। প্রযুক্তির মাধ্যমে স্থানীয় সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা যাবে।

বৈঠকে আরও জানানো হয়, এই প্রকল্পে স্থাপিত অবকাঠামোর মাধ্যমে হাওড় ও দ্বীপাঞ্চলের কৃষি, স্বাস্থ্য, শিক্ষাসহ অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থাসমূহের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে যাবে, ব্যবসা-বাণিজ্য, কর্মসংস্থান সৃষ্টি হবে এবং আর্থ সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হবে।

বাংলাদেশে বিনিয়োগে চমৎকার পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডেনমার্ককে তথ্যপ্রযুক্তিসহ বাংলাদেশের অন্যান্য খাতেও বিনিয়োগের আহ্বান জানান।

হাইটেক পার্কসহ বিভিন্ন অর্থনৈতিক অঞ্চল বিনিয়োগকারীদের জন্য শুল্ক ছাড়সহ বিভিন্ন সুবিধা প্রদান করার কথাও জানান তিনি।

রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির প্রশংসা করেন এবং ভবিষ্যতে উন্নয়নের অংশীদার হিসেবে পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

ইএইচ/ জুন ২৩/ ২০১৯/ ২০১০

*

*

আরও পড়ুন