vivo Y16 Project

ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে আকাশ পথে হামলার অনুমোদন বাতিল করে দিয়েছেন বৃহস্পতিবার। তবে দেশটিতে এখন সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্র ইরানের ক্ষেপনাস্ত্র সিস্টেম লক্ষ্য করে ওই সাইবার হামলা চালিয়েছে।

ওয়াশিংটন পোস্টের এক খবরে বলা হয়েছে, ওই হামলায় ইরানের কম্পিউটার নিয়ন্ত্রিত রকেট এবং মিসাইল ব্যবস্থা বিঘ্ন করে দিয়েছে। 

Techshohor Youtube

যুক্তরাষ্ট্রের একটি ড্রোন গুলি করে ভূপাতিত করা এবং একই সঙ্গে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত তেল খনিতে হামলা চালানোর অভিযোগে যুক্তরাষ্ট্র এমন পাল্টা হামলা চালিয়েছে বলে দাবি করছে নিউইয়র্ক টাইমস।  

তবে ইরানে সাইবার হামলায় কোন ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তার সঠিক কোন তথ্য নিরপেক্ষ সূত্র থেকে নিশ্চিত করতে পারেনি কোন গণমাধ্যম। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে কিছু ‘প্রধান’ সমস্যা চিহ্নিত করে সেগুলো থেকে বিরত থাকার কথা বলেছে। বিশেষ করে ইরানকে পরমাণু কর্মসূচী বাতিল করতে বলেছেন, অন্যথায় দেশটির উপর অর্থনৈতিক অবরোধ আরোপের জন্য চাপ প্রয়োগের কথা বলেছেন। 

ইরানের উপর হোয়াইট হাউজ থেকে সাইবার হামলার এমন পরিকল্পনা গত কয়েক সপ্তাহ থেকেই করা হয়েছে বলে একটি সূত্র বিবিসিকে নিশ্চিত করেছে। 

সেই হামলায় ইরানের ক্ষেপনাস্ত্র ব্যবস্থা পুরোপুরি ধসে গেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রসাশনের পক্ষ থেকে এ বিষয়ে গণমাধ্যমের কাছেও বলা হয়েছে। কিন্তু আসলেই কি কোন ক্ষতি হয়েছে কিনা তা কোন সংবাদ মাধ্যমই নিশ্চিত করতে পারেনি। 

শনিবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সর্তবার্তা জারি করে বলা হয়েছে, ইরানও যুক্তরাষ্ট্রে সাইবার হামলা চালাতে পারে। 

বিবিসি অবলম্বনে ইএইচ/ জুন ২৩/ ২০১৯/ ১৭১৭

*

*

আরও পড়ুন

vivo Y16 Project