প্রতিবন্ধীদের জন্য হবে আলাদা জব পোর্টাল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য আলাদা একটি চাকরির সাইট করার কথা জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিবন্ধী ব্যক্তিরা যাতে খুব সহজেই ঘরে বসে চাকরির আবেদন করতে পারেন, চাকরির সাক্ষাতকার দিতে পারেন সে ব্যবস্থা রাখার হবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যাতে অনলাইনে তথ্য আদান-প্রদান বিশেষ করে যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারেন এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে চাকরির ইন্টারভিউ দিতে এবং নিতে পারেন তেমন পোর্টাল তৈরির কাজ শুরু হচ্ছে।

তিনি বলেন, সেই পোর্টাল থেকে যেন খুব সহজেই যেকোন স্থানের চাকরিপ্রার্থীর সঙ্গে চাকরিদাতার যোগাযোগ হয় তেমন ব্যবস্থা রাখা হবে।

শনিবার রাজধানীর গ্রিন রোডের এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও এশিয়া প্যাসিফক ইউনিভার্সিটি আয়োজিত প্রতিবন্ধীদের জন্য আইটি প্রতিযোগিতার সমাপণী অনুষ্ঠানে এমন কথা জানান প্রতিমন্ত্রী।

তিনি বক্তব্যে প্রতিবন্ধীদের মূলধারার উন্নয়নে সম্পৃক্ত করতে তাদের প্রশিক্ষণের মাধ্যমে চাকরির ব্যবস্থা করার কথা জানান।

পলক বলেন, প্রতিবন্ধীরা কখনোই দেশের বোঝা নয়, বরং তারা আমাদের উন্নয়ন অগ্রযাত্রার সহকারী।

আগামী পাঁচ বছর সময়ে তথ্যপ্রযুক্তি খাতে দশ লাখ কর্মসংস্থান তৈরি হবে। সেখানে অন্তত এক শতাংশ প্রতিবন্ধী ব্যক্তিরা সুযোগ পাবেন বলে জানান।

প্রসঙ্গত, ২০১৬ সালে প্রতিবন্ধীদের নিয়ে দিনব্যাপী এমন জাতীয় আইটি প্রতিযোগিতা শুরু হয়। এবারের প্রতিযোগিতা ছিল চতুর্থ আয়োজন।

ইএইচ/জুন ২৩/ ২০১৯/ ১৪৪৫

আরও পড়ুন

প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে : পলক

*

*