স্মার্টফোনের উৎপাদন কমায়নি হুয়াওয়ে!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের উৎপাদন একটুও কমায়নি চীনা জায়ান্ট হুয়াওয়ে।

তাইওয়ানের ডিজিটাইমস নামের একটি সংবাদমাধ্যম সম্প্রতি এক খবরে দাবি করেছিল, হুয়াওয়ে তাদের স্মার্টফোন বিশেষ করে ফ্ল্যাগশিপ ফোনের উৎপাদন কিছুটা কমিয়ে দিয়েছে।

খবরটি সঠিক নয় বলে এক বিবৃতি পাঠিয়েছে হুয়াওয়ে। সেখানে প্রতিষ্ঠানটি জানিয়েছে, আমাদের বৈশ্বিক যে স্মার্টফোন উৎপাদন তা স্বাভাবিক রয়েছে। এটি একটুও কমানো হয়নি এবং কমানোর কোন ধরনের কথাও ভাবেনি হুয়াওয়ে।

প্রতিষ্ঠানটি ডিজিটাইমসের ওই খবরের দাবিকে গুজব বলে বর্ণনা করেছে।

গত ১৫ মে যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে। ফলে প্রতিষ্ঠানটির সঙ্গে অন্যান্য মার্কিন প্রতিষ্ঠানের ব্যবসা করার জন্য আলাদা একটি লাইসেন্স প্রয়োজন পড়বে। এরপর গুগল, কোয়ালকমসহ অন্যান্য প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যচুক্তি বাতিল করে। ফলে বিশ্বব্যাপী কিছুটা চাপে পড়ে হুয়াওয়ে।

তবে শুধু ডিজিটাইমস নয়, এর আগেও বেশ কিছু সংবাদমাধ্যম হুয়াওয়ের ফোন উৎপাদন কমানোর কথা বলেছে। ব্লুমবার্গ এর আগে এক প্রতিবেদনে দাবি করে, হুয়াওয়ে গত মাস থেকে ৪০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত স্মার্টফোন বিক্রি কমে গেছে। ফলে প্রতিষ্ঠানটি তাদের ফোন উৎপাদনও কমিয়ে দিয়েছে।

এমনকি গত কয়েকদিন আগে হুয়াওয়ে প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন ঝেংফেই এক লাইভ ভিডিওতেও বলেছেন, হুয়াওয়ের ফোনের বিক্রি কমে গেছে। তবে অল্প সময়ের মধ্যই তা কাটিয়ে উঠবে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ে সেন্টার অবলম্বনে ইএইচ/ জুন ২১/ ২০১৯/ ১৭৩৫

*

*

আরও পড়ুন