বিস্ফোরণ ঝুঁকিতে পুরাতন ম্যাকবুক প্রো!

macbook-pro-smoking
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনার যদি পুরাতন ম্যাকবুক প্রো থাকে তবে সেটি ব্যাটারি বিস্ফোরণ ঝুঁকিতে রয়েছে। 

অ্যাপলের ১৫ ইঞ্চির ম্যাকবুক প্রো, যেসব ২০১৫ সালের সেপ্টেম্বর ও ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বাজারে ছেড়েছে সেসবে ঝুঁকির কথা জানিয়েছে। এই ঝুঁকি এড়াতে মার্কিন জায়ান্টটি এর গ্রাহকদের ব্যাটারি বদলানোর পরামর্শ দিয়েছে। 

ইতোমধ্যে অ্যাপল এসব ম্যাকবুক প্রো ফিরিয়ে নিতেও শুরু করেছে। কারণ, এসব ডিভাইসের ব্যাটারিতে আগুন লাগার ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

প্রতিষ্ঠানটি তাদের এক সাপোর্ট পেইজে ম্যাকবুকগুলো ফেরত নেবার ব্যাপারে কথা বলেছে। সেখানে প্রতিষ্ঠানটি জানায়, স্বল্প সংখ্যক ম্যাকবুক প্রোতে এই সমস্যা ধরা পড়েছে। ব্যবহারকারীদের অনুরোধ করবো তারা যেন ডিভাইসটির ব্যাটারি বদলিয়ে নেন। 

এমনকি এমন ল্যাপটপগুলো কোম্পানি ব্যাটারি বদলিয়ে না দেওয়া পর্যন্ত ব্যবহার না করারও অনুরোধ জানিয়েছে। 

কিভাবে জানা যাবে যে ব্যবহারকারীর ডিভাইসটির ব্যাটারিতে সমস্যা আছে কিনা সেটিও তাদের সাপোর্ট পেইজে বলেছেন প্রতিষ্ঠানটি। এই ঠিকানায় গিয়ে জানা যাবে তাদের ডিভাইসে কোন সমস্যা আছে কিনা।  

এমন ঘোষণা আসার পিছনের কারণ হলো, একজন সঙ্গীতশিল্পী কয়েকদিন আগে তার আগুন ধরা ম্যাকবুক প্রোর ভিডিও পোস্ট করে লিখেছিলেন, একেবারে সাধারণ ব্যবহার, তারপরও আগুন। 

ম্যাশেবলকে ওই সঙ্গীত শিল্পী বলেছেন, তিনি প্রতিদিনের মতোই ডিভাইসটি দিয়ে কাজ করছিলেন, হঠাৎ করে সেখান থেকে ধোঁয়া বেরুতে দেখেন। একটা সময় তিনি লক্ষ্য করলে তার ডিভাইসটিতে আগুন ধরে গেছে। 

বিষয়টি অ্যাপলের নজরে আসলে সেটি নিয়ে তদন্ত শুরু করে। পরে অ্যাপল দেখতে পায় তেমন স্বল্প সংখ্যক ম্যাকবুকের ব্যাটারিতে সমস্যা রয়েছে। এরপরই তা বদল করার জন্য গ্রাহকদের অনুরোধ জানলো অ্যাপল। 

ম্যাশেবল অবলম্বনে ইএইচ/ জুন ২১/২০১৯/ ১২৫০

*

*

আরও পড়ুন