দেশে বসছে আইবিএমের কল ফর কোড প্রতিযোগিতা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় তথ্যপ্রযুক্তির মাধ্যমে সমাধান বের করতে ভার্চুয়াল হ্যাকাথন ‘কল ফর কোড’ প্রতিযোগিতা শুরু হচ্ছে।

আগামীকাল শুক্রবার প্রতিযোগিতাটি সম্পর্কে বিস্তারিত জানাতে রাজধানীর বসুন্ধরা আবাসিকের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে একটি ‘কল ফর কোড ডে’ আয়োজন করা হয়েছে।

বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম বিশ্বব্যাপী কোডার এবং ডেভলপারদের জন্য এই ‘কল ফর কোড’ প্রতিযোগিতার আয়োজন করেছে।

বাংলাদেশে এই আয়োজনে সহযোগিতা করছে তথ্যপ্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স বা এলআইসিটি প্রকল্প।

আয়োজনের উদ্দেশ্য হল তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে কীভাবে পৃথিবীর বড় বড় সমস্যার সমাধান করা যায়। এ বছরে প্রতিযোগিতার মূল বিষয় থাকছে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তথ্যপ্রযুক্তি নির্ভর সমাধান বের করা। এসব সমাধানের মধ্যে রয়েছে দুর্যোগ পূর্বাভাস, দুর্যোগের পূর্বের প্রস্তুতি, দুর্যোগ পরবর্তী শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ইত্যাদি।

বৈশ্বিক এ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে ৫৪টি গ্রুপে ১৮৪ জন্য অংশ নেবেন। প্রতিযোগিতার বিভিন্ন বিষয়ে বিস্তারিত তুলে ধরতে এবং কীভাবে অংশ নিতে হবে সে সে বিষয়ে প্রতিযোগীদের ধারণা দিতেই মূলত ‘কল ফর কোড ডে’  আয়োজন।

কেবলমাত্র কোডার, ডেভলপার এবং সংশ্লিষ্ট সেক্টরে অভিজ্ঞরা গ্রুপ তৈরি করে এই লিঙ্কে গিয়ে জুলাই মাসের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিযোগিতায় যারা সেরা হবেন তাদের জন্য রয়েছে দুই লাখ মার্কিন ডলার পুরস্কার এবং আইবিএম’র বিভিন্ন প্রকল্পে কাজ করার সুযোগ থাকছে।

শুক্রবারের ওই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, এলআইসিটি প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা, আইবিএমের প্রতিনিধি এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কর্মকর্তারা।

ইএইচ/ জুন২০/ ২০১৯/১৯০০

*

*

আরও পড়ুন