স্ক্রিনশট ছাড়াই সংরক্ষণ করুন হোয়াটসঅ্যাপের ম্যাসেজ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যবহার করে ম্যাসেজ আদান-প্রদান কিংবা চ্যাটিংয়ের জন্য বিশ্বজুড়ে জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ।

এর মালিকান প্রতিষ্ঠান ফেইসবুকের ভাষ্য অনুযায়ী, প্রতিদিন গড়ে প্রায় ৬৫ বিলিয়ন ম্যাসেজ আদান প্রদান হয় এই অ্যাপ ব্যবহার করে। আর এই পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

অনেক ম্যাসেজের ভিড়ে বিভিন্ন সময় হয়ত গুরুত্বপূর্ন ম্যাসেজ হারিয়ে বসেন অনেক ব্যবহারকারী। আবার অনেকেই গুরত্বপূর্ণ ম্যাসেজ সংরক্ষণে সেগুলোর স্ক্রিনশট নিয়ে রাখেন। গ্যালারিতে অনেক ছবি থাকলে আবার পরবর্তীতে সেই স্ক্রিনশট খুঁজে পেতে বেগ পেতে হয়। 

স্টার ম্যাসেজ অপশন ব্যবহার করে ম্যাসেজ সেইভ করে রাখার মাধ্যেমে এই ঝামেলা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

যেভাবে করবেন

যে ম্যাসেজটি আলাদা ভাবে সংরক্ষণ করতে চান, সেটির উপর কিছুক্ষণ ট্যাপ করে রাখলে কিছু অপশন আসবে। সেখান থেকে স্টার আইকনে ক্লিক করতে হবে।

স্টার মার্ক করা সবগুলো ম্যাসেজ একত্রে সংরক্ষিত হয়। সেগুলো পরবর্তীতে দেখতে চাইলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের ‘More Options’ থেকে ‘Starred messages’ অপশনে যেতে হবে।

আর আইওএসে এই পদ্ধতি কিছুটা আলাদা। আইওএসের ক্ষেত্রে চ্যাট ওপেন করে নামের উপর ক্লিক করলে স্টারড ম্যাসেজ নামে অপশন আসবে। সেটিতে ক্লিক করলে স্টারড ম্যাসেজ দেখা যাবে।

আরএ/ইএইচ /জুন ২০/২০১৯/ ২০০০

*

*

আরও পড়ুন