দ্বিতীয় স্পেস ইনোভেশন সামিট জুলাইয়ে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবারও ইনোভেশন সামিটের আয়োজন করেছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা প্রবলেম সলভার বাংলাদেশ।  

মহাকাশ বিজ্ঞান ও মহাকাশ গবেষণা যন্ত্রপাতি নিয়ে সেই সাথে রকেট টেকনলোজীর দক্ষতা উন্নয়নে, গ্রাউন্ড স্টেশন তৈরী এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে আগামী ১৯ ও ২০ জুলাই বসছে আয়োজটি। 

রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে অনুষ্ঠিতব্য এই সামিটে দুই দিনে দুইটি কর্মশালা ও ৪ সেশনে মোট ১৬টি টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হবে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ২৪ জন বক্তা দুই দিনব্যাপী এই সামিটে বক্তব্য রাখবেন। এছাড়াও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী।

আয়োজনে প্রধান অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়া ও  বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন  ও এমআইএসটি অ্যারোনটিক্যাল বিভাগের প্রফেসর ও হেড এয়ার কমোডর মো আব্দুস সালাম।

আয়োজনটিতে দুই দিনব্যাপী সেশনগুলোর মধ্যে প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রকেট টেকনলোজি এ টু জেড এবং দুপুর তিনটা থেকে সাতটা পর্যন্ত থাকছে স্যাটেলাইট মেকিং অ্যান্ড কমানিকেশন।

দ্বিতীয় দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রোবট ফর স্পেস এক্সপ্লোরেশন এবং দুপুর তিনটা থেকে সাতটা পর্যন্ত থাকছে ক্যারিয়ার অ্যাট নাসা।

সামিটে প্রথম দিনে সারা দিনব্যাপী গ্রাউন্ড স্টেশন মেকিং উইথ স্যাটেলাইট ট্র্যাকিং অ্যান্ড ইমেজ রিসিভিং নিয়ে ৩০ জনকে হাতেকলমে একটি কর্মশালা করানো হবে এবং দ্বিতীয় দিনেও থাকছে সিমুলেশন বেসড রকেট মেকিংয়ের ওপর হাতে কলমে দিনব্যাপী কর্মশালা।

এছাড়াও আয়োজনটিতে বিশেষ চমক হিসেবে থাকছে অ্যাপোলো-১১ চাঁদে ভ্রমনের ৫০ বছর পূর্তি উপলক্ষে এক ঘণ্টাব্যাপী বিশেষ আয়োজন।

স্পেস সায়েন্স ও স্যাটেলাইট নিয়ে ভবিষ্যৎ এ কাজ করতে আগ্রহী যে কেউ এই সামিটে অংশ নিতে পারবেন।

সামিটের আহবায়ক মাহমুদ মুসা বলেন, তরুণদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরোও বেশি জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনলোজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিশদভাবে তাদের কাছে তুলে ধরার জন্যে দুই দিনে প্রায় ১৮টির মতো সেমিনার হবে। আমরা আশা করছি এই সামিটের মাধ্যমে আমাদের তরুণরা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আরোও বিস্তারিত জানতে পারবে এবং এই বিষয়ে তারা ভবিষৎ এ গবেষণায় ভূমিকা রাখতে পারবেন।   

আয়োজনটিতে ভেন্যু পার্টনার হিসেবে আছেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং সহযোগীতায় রয়েছেন স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ ও আইইউবি ইইই ডিপার্টমেন্ট।

উক্ত আয়োজনে অংশগ্রহনের জন্যে এই ঠিকানায় বিস্তারিত জানা যাবে। এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করা যাবে। 

ইএইচ/ জুন ১৮/ ২০১৯/ ২০৪৫

*

*

আরও পড়ুন