Samsung IM Campaign_Oct’20

এবার উইন্ডোজ ৭ সেবা বন্ধ করছে মাইক্রোসফট

Laptop-user-girl-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপির পর এবার উইন্ডোজ ৭ এর সেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। আগামী বছরের ১৩ জানুয়ারি এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে। ফলে এর নিরাপত্তা ত্রুটি, আপডেটেড ফিচার কিংবা অন্যান্য কোনও উন্নয়ন করা হবে না।

মাইক্রোসফটের নিজস্ব ওয়েবসাইটে ব্যবহারকারীদের এই সতর্কতা জানিয়ে দিচ্ছে কোম্পানিটি।

Laptop-user-girl-TechShohor

উইন্ডোজ ৭ এর সকল সংস্করণের জন্যই সেবা বন্ধ করবে মাইক্রোসফট। এটি মূলত ব্যক্তিগত পর্যায়ে বড় ধরণের প্রভাব ফেলবে। তবে যারা বাণিজ্যিকভাবে উইন্ডোজ ৭ ব্যবহার করবেন ও সেবা নিবেন তাদের ক্ষেত্রে আরও ৫ বছর সেবা দেওয়া হবে। ফলে বাণিজ্যিক ব্যবহারকারীরা ২০২০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত সেবা পাবেন।

তবে বাণিজ্যিক ব্যবহারকারীদের বাড়তি ৫ বছর সেবা দেওয়ার পিছনে কারণ রয়েছে। কারণ সম্প্রতি উইন্ডোজ এক্সপি’র সেবা বন্ধ করে দেওয়া হলে বাণিজ্যিক ব্যবহারকারীরা তাদের অপারেটিং সিস্টেম আপগ্রেড করে উইন্ডোজ ৭ নিয়েছেন। তারা একবারে উইন্ডোজ ৮ নেননি।

অনেকেই ধারণা করেছিলেন, উইন্ডোজ ৭ এর জনপ্রিয়তার কথা ভেবে ও বাণিজ্যিক কারণে এর সেবা আরও কিছুদিন বাড়ানো হতে পারে যেমনটি উইন্ডোজ এক্সপির ক্ষেত্রে করা হয়েছিলো। উইন্ডোজ এক্সপিতে টানা ১৩ বছর সেবা দিয়েছে মাইক্রোসফট।

Windows-7-service-off-microsoft-TechShohor

তবে সেই ধারণাকে মিথ্যা প্রমাণিত করছে মাইক্রোসফট।

উইন্ডোজ ৮ মূলত উইন্ডোজ ৭ এর একটি পূর্ণাঙ্গ সংস্করণ। মাইক্রোসফট উইন্ডোজ ৮ এর ব্যবহার বাড়াতে চায়। কারণ উইন্ডোজ ৮ এর ব্যবহার বাড়বে ততোই অধিক পরিমাণ ডেভেলপার এর জন্য সফটওয়্যার তৈরিতে আগ্রহী হবে। যা ব্যবহারকারীরা কিনবে। ফলে উইন্ডোজ ৮ এ বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা দেখছে মাইক্রোসফট।

ওহ, মাইক্রোসফট অবশ্য উইন্ডোজ ৮ (সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ৮.১ সহ) এর সেবা বন্ধ করারও টাইমলাইন ঠিক করেছে। ২০১৮ সালের ৯ জানুয়ারি থেকে উইন্ডোজ ৮ এর সেবা বন্ধ করে দেবে কোম্পানিটি।

তবে নতুন আরেকটি ইঙ্গিত পাওয়া গেছে, ২০১৫ সালেই উইন্ডোজের পরবর্তী সংস্করণ বাজারে ছাড়া হবে। আর নতুন এই সংস্করণটির নাম হতে পারে ‘থ্রেসহোল্ড’। অবশ্য কেউ কেউ উইন্ডোজ ৯ ও বলছেন।

তবে বাজার বিশ্লেষকরা বলছেন, মাইক্রোসফট যদি এই মুহুর্তে উইন্ডোজ ৯ নিয়ে আসে তবে এটি আরেকটি উইন্ডোজ ভিসতা হবে। যা ইনফোওয়ার্ল্ডের র‍্যাংকিংয়ে ২৫টি ফ্লপ হওয়া পণ্যের মধ্যে দ্বিতীয়।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন