ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সিতে পেপ্যাল, ইবে, ভিসা, মাস্টারকার্ড

libra-facebook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল মুদ্রা লিব্রা আনার ঘোষণা দিয়েছে ফেইসবুক এটি পুরোনো কথা। মুদ্রাটি ২০২০ সাল থেকে চালুর কথা জানিয়েছে ফেইসবুক।

এই ডিজিটাল মুদ্রা লেনদেনের জন্য ইতোমধ্যে পেপ্যাল, ভিসা, মাস্টারকার্ড, ইবে, স্পটিফাইয়ের মতো বড় বড় অন্তত ২৭ প্রতিষ্ঠান একমত হয়েছে।

লিব্রা দেখাভালের জন্য ২৭টি কোম্পানির সমন্বয়ে গঠন করা হয়েছে লিব্রা অ্যাসোসিয়েশন। লিব্রার দাম যাতে অস্বাভাবিকভাবে ওঠানামা না করে তা নিশ্চিত করতেই কাজ করবে তারা। এছাড়াও, বিভিন্ন সামাজিক ইস্যুতে ফান্ড বরাদ্দ দেওয়ার কাজ করবে সুইজারল্যান্ডভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠানটি।

লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্য কোম্পানিগুলো হলো পেপ্যাল, ইবে, স্পটিফাই, উবার, লিফট, ভিসা ও মাস্টারকার্ড।

এই ডিজিটাল মুদ্রা দিয়ে ফেইসবুকের কোটি কোটি ব্যবহারকারী অনলাইনে অর্থ লেনদেন করতে পারবে।

ফেইসবুকের ভাষায় লিব্রা হলো বৈশ্বিক মুদ্রা ও আর্থিক অবকাঠামো। সহজভাবে বললে, এটা ফেইসবুকের তৈরি ডিজিটাল সম্পদ ও তাদের নিজস্ব ব্লকচেইন সংস্করণ। ব্লকচেইন হলো এনক্রিপ্টেড প্রযুক্তি যা বিটকয়েনও ব্যবহার করে।

ক্রিপ্টোকারেন্সিটি চালু হলে ফোনে ডিজিটাল ওয়ালেট ক্যালিব্রা ডাউনলোড করতে হবে। আলাদা অ্যাপ হিসেবে ব্যবহারের পাশাপাশি ম্যাসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ থেকেও এটি ব্যবহার করা যাবে। অ্যাপটির মাধ্যমে ডিজিটাল মুদ্রা আদান প্রদান করা যাবে।

ডিজিটাল ওয়ালেটটি ব্যবহার করে কী কী কেনা যাবে তা এখনো স্পষ্ট নয়। তবে উবার যেহেতু লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্য সেহেতু রাইডের ভাড়া লিব্রা ব্যবহার করে দেওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ফেইসুবক জানিয়েছে,  প্রতারণা ঠেকাতে ও যাচাই বাছাই করতে ব্যাংকে ও ক্রেডিট কার্ডের প্রক্রিয়া মেনে চলবে তারা। তাদের নিজস্ব স্বয়ংক্রিয় ব্যবস্থা আছে, যা অপরাধমূলক আচরণ ঠেকাতে সার্বক্ষণিক নজর রাখবে।

এছাড়াও, কোনো ব্যবহারকারী অ্যাকাউন্ট হারালে তাকে তাৎক্ষণিক সহায়তা দেবে ফেইসবুক। টাকা খোয়ালে রিফান্ডের ব্যবস্থাও রাখবে তারা।

লিব্রা ব্লকচেইনটি ওপেন সোর্স কোডের উপর ভিত্তি করে বানানো হয়েছে। এর ফলে ডেভেলপার ও গবেষকরা সহজেই নিরাপত্তা ত্রুটি ধরতে পারবে।

এছাড়াও, প্ল্যাটফর্মটির নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিতে বাগ বাউন্টি প্রোগ্রামও চালু করবে ফেইসবুক।

ওজনের রোমান পরিমাপক হলো লিব্রা। সেখান থেকেই লিব্রা নামটি নেওয়া হয়েছে।

দ্য গার্ডিয়ান অবলম্বনে এজেড/ জুন ১৮/ ১৫৪৫/ ২০১৯

*

*

আরও পড়ুন