পাইথন প্রশিক্ষণ শুরু, প্রতিযোগিতা বৃহস্পতিবার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার স্ক্র্যাচের পর মঙ্গলবার শুরু হয়েছে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ‘পাইথন’ প্রোগ্রামিংয়ের প্রশিক্ষণ।

মঙ্গলবার সকাল নয়টা থেকে দেশের  ৬৪ জেলার নির্বাচিত দুই শতাধিক শেখ রাসেল ডিজিটাল ল্যাবে দুই দিনের ওই প্রশিক্ষণ শুরু হয়েছে। বুধবারও পাইথন প্রোগ্রামিং নিয়ে প্রশিক্ষণ চলবে।

দুই দিনের পাইথন প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগানে শুরু হওয়া প্রতিযোগিতার আয়োজন করেছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা।

আয়োজক সূত্র জানায়, মঙ্গলবার প্রথম দিনের প্রশিক্ষণে অংশ নিয়েছে জুনিয়র পর্যায়ের প্রতিযোগীরা। এতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।

বুধবার নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য থাকবে সিনিয়র ক্যাটেগরিতে পাইথন প্রশিক্ষণ। তবে এবারই প্রথম সদ্য এসএসসি পাশ করা শিক্ষার্থীরা সিনিয়র ক্যাটেগরিতে প্রতিযোগিতায় অংশ নিতে পারছে।

এই দুই দিনের প্রাশক্ষণ শেষে প্রতিযোগিতার মাধ্যমে জেলা পর্যায়ের চূড়ান্ত দল বাছাই করা হবে।

জেলা পর্যায়ে প্রাথমিকের শিক্ষার্থীদের ‘স্ক্র্যাচ’ প্রশিক্ষণ কর্মশালার মধ্য দিয়ে গত ১৬ জুন সারাদেশে একযোগে শুরু হয় জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। ১৭ জুন হয় চূড়ান্ত স্ক্র্যাচ প্রতিযোগিতা।

জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় ক্যাম্প ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে সাভার শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে। প্রতি জেলা থেকে বিজয়ী স্ক্র্যাচ টিম এবং বিজয়ী পাইথন প্রতিযোগীরা জাতীয় ক্যাম্পে যোগ দিয়ে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নেবে। সেখান থেকে বাছাই করা হবে সেরা টিম। সমাপণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বলে আশা করছেন আয়োজকরা।

ইএইচ/ জুন ১৮/ ২০১৯/ ১৪৫০

*

*

আরও পড়ুন