দেশে দক্ষ মানবসম্পদ তৈরি করবে ফুজিৎসু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের তথ্যপ্রযুক্তি সেবা ও পণ্য বিশ্ববাজারে তুলে ধরা, দেশে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ লোকবল তৈরি করতে কাজ করবে জাপানের প্রতিষ্ঠান ফুজিৎসু।

জাপানের প্রতিষ্ঠানটি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে এসব কাজ করবে।

এসব ছাড়াও আরও কিছু বিষয়ে প্রতিষ্ঠান দুটি একসঙ্গে কাজ করতে সোমবার একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং জাপানের ফুজিৎসু রিসার্চ ইন্সটিটিউটের প্রেসিডেন্ট এবং রিপ্রেজেন্টেটিভ ডিরেক্টর শিনজো কাগাওয়া চুক্তিতে স্বাক্ষর করেন।

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের মানবসম্পদকে উচ্চতর প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে ফুজিৎসু রিসার্চ ইন্সটিটিউট বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করবে। এসব প্রশিক্ষণের কোর্স কারিকুলামের মধ্যে থাকবে বিগডেটা, ডেটা সায়েন্স, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, আইওটি, রোবটিক্স, ব্লক চেইন, সাইবার সিকিউরিটির মতো বিষয়গুলো।

এসব প্রশিক্ষণ দেশের তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে ব্যাপক অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়াও এর ফলে হাইটেক পার্কগুলোতে জাপানি বিনিয়োগ বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

সমঝোতার আওতায় ফুজিৎসু আইটি ইঞ্জিনিয়ার, গ্রাজুয়েট, স্টার্টআপ এবং উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণের পাশাপাশি অত্যাবশ্যকীয় সেমিনার, সিম্পোজিয়াম, ট্রেনিং এবং কর্মশালার পরিকল্পনা ও বাস্তবায়ন করবে। এছাড়াও বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ব্যবসার হাব সৃষ্টিতে বিনিয়োগকারীদের আকৃষ্টকরণে কাজ করবে ফুজিৎসু।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ-জাপানে বিনিয়োগের সুবিধা নিয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম।

ইএইচ/ জুন ১৭/ ২০১৯/ ২০১৯/ ১৯৩৫

*

*

আরও পড়ুন