Techno Header Top

জোট বাধল স্যামসাং, ইন্টেল ও ডেল

Smart-home-device-washing-machine-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট সংশ্লিষ্ঠ গৃহস্থলির ডিভাইস তৈরিতে একসঙ্গে কাজ করবে বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ইতিমধ্যেই স্যামসাং, ইন্টেলডেল এ বিষয়ে একমত হয়েছে। আর এসব ডিভাইস তৈরিতে কোয়ালকম, এলজি ইলেকট্রনিকস ও অন্যান্য প্রতিষ্ঠানের কাছ থেকে প্রযুক্তি সাহায্য নিবে তারা।

প্রযুক্তির অগ্রযাত্রায় স্মার্ট ডিভাইসের পরিমাণ বেড়েই চলেছে। আর সেই তালিকায় যুক্ত হয়েছে গৃহস্থলির ডিভাইসও। গৃহস্থলির জন্য ইন্টারনেটের সঙ্গে যুক্ত থার্মোস্ট্যাট ও লাইট বাল্বের মতো পণ্য বেশ জনপ্রিয়তা পেয়েছে।

Smart-home-device-washing-machine-TechShohor

ইন্টারনেট সংশ্লিষ্ঠ এমন অনেক ডিভাইস বাজারে রয়েছে। তবে যেসব ডিভাইস এখনও বাজারে আসেনি সেগুলো আনতেই একতাবদ্ধ হয়েছে কোম্পানিগুলো।

প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে জানানো হয়, নতুন স্মার্ট ডিভাইস বাজারে আনার পাশাপাশি বাজারে থাকা পণ্যের উন্নয়নও করা হবে। এক্ষেত্রে চিপ কিংবা অন্যান্য কারিগরি সহায়তা নিতে কোয়ালকম, এলজি ইলেকট্রনিকসসহ সংশ্লিষ্ঠ কোম্পানিগুলোর সহায়তা নেওয়া হবে।

আরও পড়ুন : স্মার্ট ডিভাইসের সেরা ৫ গেইম

একত্রে কাজ করার জন্য ইতিমধ্যে অলসিন অ্যালায়েন্স নামে একটি সংস্থাও খোলা হয়েছে। ৫১তম সদস্য হিসেবে সম্প্রতি মাইক্রোসফট এই সংস্থায় যুক্ত হয়েছে। তবে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ও গুগল নিজেদের মতো করেই গৃহস্থলির এসব স্মার্ট ডিভাইস তৈরিতে কাজ করছে।

Internet-of-things-smart-home-device-TechShohor

প্রযুক্তি পণ্য নির্মাতারা ইন্টারনেট সংযুক্ত বার্গলার অ্যালার্ম, টেলিভিশন ও লাইট সুইচের মতো বিভিন্ন স্মার্ট ডিভাইস তৈরি করছে। তবে ভিডিও ক্যাসেট রেকর্ডারের মতোই বর্তমানের এসব স্মার্ট হোম ডিভাইস বেশিরভাগ ক্ষেত্রেই একে অপরের সঙ্গে যুক্ত হতে সমর্থ নয়।

আরও পড়ুন : স্মার্ট বাল্ব আনছে এলজি

গত সোমবার জানানো হয়, নতুন এই সংস্থায় চিপ নির্মাতা ব্রডক্যাম এবং অ্যাটমেল রয়েছে। সংস্থাটি একটি ফ্রেমওয়ার্ক তৈরি করবে যাতে ডিভাইসগুলোর মধ্যকার নিরাপত্তা ও আন্ত:সংযোগ নিশ্চিত করা হবে।

সম্প্রতি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো আলাদা আলাদাভাবে স্মার্ট হোম ডিভাইস তৈরি করছে। ফলে বাজার তীব্র প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। আর এই পরিস্থিতিতে নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে স্যামসাং, ইন্টেল ও ডেলের মতো প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে এসব ডিভাইস তৈরি কবে নাগাদ শুরু হবে সেটি জানানো হয়নি।

– রয়টার্স অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন