এডিট করা ছবি শনাক্তে এআই

Photoshop-techsohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) মাধ্যমে ফটোশপ করা ছবি শনাক্ত করতে ক্যালিফোর্নিয়ার একদল গবেষকের সঙ্গে কাজ করেছে অ্যাডোবি।

ফটোশপ সফটওয়্যার দিয়ে এডিট করা ছবি শনাক্ত করতে এআইকে প্রশিক্ষণ দেন ইউনিভির্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষক। ভুয়া ছবি, ভিডিও, অডিও ও ডকুমেন্টের বিকৃতি শনাক্ত করতে এই গবেষণায় যোগ দেয় অ্যাডোবি।

এই গবেষণার আওতায়, গবেষক দলটি কনভেনশনাল নিউরাল নেটওয়ার্ককে (সিএনএন) প্রশিক্ষণ দিয়েছে। এতে করে ফটোশপের ফেইস অ্যাওয়ে লিকুইফাই ফিচারটির মাধমে ছবিতে পরিবর্তন আনার ব্যাপারটি ধরতে পেরেছে সিএনএন। ফেইস অ্যাওয়ে লিকুইফাই ফিচারটি দিয়ে চোখ ও ঠোঁটের অভিব্যক্তি বদল করা যায়।

খোলা চোখে এডিট করা ছবি শুধু ৫৩ শতাংশ ক্ষেত্রে চেনা যায়। নিউরাল নেটওয়ার্ক টুলটি দিয়ে ৯৯ শতাংশ ক্ষেত্রেই এডিট করা ছবি শনাক্ত করা সম্ভব।

‌এ বিষয়ে অ্যাডোবির হেড অব রিসার্চ বলেছেন,এই ধরণের প্রযুক্তির চেয়ে বেশি প্রয়োজন সচেতনতা। সাধারণ মানুষ যদি জানে ছবি এডিট করে বিকৃত করা যায় তাহলেই নিরাপদ থাকা সম্ভব।

চলতি মাসে পরীক্ষামূলকভাবে জাকারবার্গের ডিপফেইক ভিডিও বানিয়ে তা একটি ফেস্টিভেলে প্রদর্শন করা হয়। এ নিয়ে উদ্বেগ তৈরি হওয়ার পর এডিট করা ছবি শনাক্তের খবরটি সবাইকে স্বস্তি দিয়েছে।

গ্যাজেটস ৩৬০ ডিগ্রি অবলম্বনে এজেড/ জুন ১৬/২০১৯/১২৫০

*

*

আরও পড়ুন