Header Top

প্রযুক্তিতে দক্ষতা ছাড়া কর্মসংস্থান কঠিন : জব্বার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তিতে দক্ষতা ছাড়া আগামী পাঁচ বছরে যে কোন ধরনের কর্মসংস্থান কঠিন হবে বলে বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেছেন, যুব সমাজ আমাদের ভবিষ্যত। তাদেরকে আগামীর বাংলাদেশের উপযোগী দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। এই ক্ষেত্রে ব্যর্থ হলে তারা বোঝা হয়ে দাঁড়াবে। যোগ্যতা দিয়ে লড়াই করতে হবে এবং যোগ্যতা দিয়েই প্রতিযোগিতায় টিকে থাকতে হবে। 

মন্ত্রী শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে বৃহত্তর ময়মনসিংহ যুব সমিতি ঢাকার উদ্যোগে আয়োজিত বার্ষিক সাধারণ সভা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এমন কথা বলেন। 

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম সভাপতি মোস্তাফা জব্বার গতানুগতিক ধারায় ঈদপুনর্মিলনী কিংবা নৌবিহার বা অন্যকোন বিনোদন মূলক কর্মসূচির পাশাপাশি দক্ষতা প্রশিক্ষণ প্রদানের জন্য কর্মসূচি গ্রহণের তাগিদ দেন মন্ত্রী।

তিনি বলেন, যুব সমাজকে যদি সংগঠিত করতে না পারেন, দক্ষতা তৈরি করতে না পারেন, তা হলে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় এই সমিতি কোন কাজে আসবে না। যুব সমিতিগুলোতে  নেতৃত্ব তৈরির সুযোগ রয়েছে বলেন মন্ত্রী।

মন্ত্রী সরকারের গত দশ বছরের অগ্রগতির তুলনামূলক চিত্র তুলে ধরে বলেন, ধানের উৎপাদন, মাছের উৎপাদনবৃদ্ধি, জিডিপি, মাথাপিছু আয়, শিক্ষার হার, গড় আয়ুসহ দেশের প্রতিটি উন্নয়ন সূচকের দিকে তাকালে বাংলাদেশ সকলকে চমকে দেওয়ার অবস্থায় দাঁড়িয়েছে।

আমাদের জন্য চ্যালেঞ্জটা হচ্ছে আমরা যে অঞ্চলে বসবাস করি এই অঞ্চলটি কৃষি নির্ভর। ময়মনসিংহ অঞ্চলের লোকেরা কৃষি এবং হালচাষ ছাড়া আর কিছুই করত না। এই কারণে বৃহত্তর ময়মনসিংহে সেই অর্থে বৃহত্তর শিল্প কারখানার বিকাশ হয়নি। গত দশ বছরে  সেই চিত্রও অনেকটাই পাল্টে গেছে। রাজনীতিতে, সাংবাদিকতায়, প্রশাসনে, শিক্ষা- শিল্প-বাণিজ্যে আজকের বৃহত্তর ময়মনসিংহ এক অনন্য উচ্চতায় পৌঁছেছে বলে জানান তিনি। 

অনুষ্ঠানে সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সভাপতি মোল্লা জালাল, সচিবালয়স্থ বৃহত্তর ময়মনসিংহ কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক রেজাউল করিম, বৃহত্তর ময়মনসিংহ যুব সমিতি ঢাকা‘র  আহ্বায়ক  ব্যারিস্টার মতাসিম বিল্লাহ ফারুকী এবং সদস্য সচিব রুজিনা সুলতানা বক্তৃতা করেন।

ইএইচ/জুন ১৪/২০১৯/ ২০২০

*

*

আরও পড়ুন