সারাদেশে শুরু শিশু-কিশোর প্রোগ্রামিংয়ের প্রশিক্ষণ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারাদেশে একযোগে শুরু হয়েছে শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রশিক্ষণ। 

শনিবার দেশের ২০০ শেখ রাসেল ডিজিটাল ল্যাবে শুরু হয়েছে শিশুদের স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য প্রশিক্ষণ। প্রশিক্ষণটি আগামীকাল রোববারও চলবে। 

মূল প্রতিযোগিতার আগে দুই দিন করে প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করা হচ্ছে। এরপর ১৭ জুন তাদের চূড়ান্ত প্রতিযোগিতা হবে। 

অন্যদিকে ১৮ ও ১৯ জুন অনুষ্ঠিত হবে পাইথন প্রোগ্রামারদের জন্য প্রশিক্ষণ।আর তাদের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২০ জুন।

‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ এবং ইয়াং বাংলা। 

আয়োজনকে সফল করতে ইতোমধ্যে গত ২২ ও ২৩ মে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হয়েছে প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা। এতে নির্বাচিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবের আইসিটি শিক্ষক, ইয়াং বাংলা থেকে ল্যাব কোর্ডিনেটর ও জেলা কোর্ডিনেটরগণ অংশ নেয়। দুদিনের কর্মশালায় তাদেরকে পাইথন ও স্ক্র্যাচ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন শুরু হচ্ছে প্রতিযোগিতার জেলা ক্যাম্পিং।

প্রতি ল্যাবে ৭৫ জন করে অন্তত ১৫ হাজার শিক্ষার্থীকে এই প্রশিক্ষণের আওতায় আনা সম্ভব হবে বলে জানান আয়োজকরা। স্ক্যাচ প্রোগ্রামিংয়ের জন্য শিশু থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ১৫ জন করে বাছাই করে পাঁচটি দলে, একইভাবে পাইথনের জন্য ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হবে।

সারা দেশের শিক্ষার্থীরা অনলাইনে একই সঙ্গে একই সময়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। 

প্রতি জেলা থেকে একটি দলকে বিজয়ী ঘোষণা করা হবে এবং সকল জেলা হতে প্রাপ্ত বিজয়ীদের নিয়ে পরবর্তীতে দুই দিনব্যাপী স্ক্র্যাচ এবং পাইথনের জন্য দুটি ভিন্ন জাতীয় ক্যাম্পের আয়োজন করা হবে। প্রতিটি জাতীয় ক্যাম্পের প্রথম দিনে প্রশিক্ষণ এবং দ্বিতীয় দিনে জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। জাতীয় ক্যাম্পের তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।

ইএইচ/জুন ১৫/২০১৯/১৩৫৫

আরও পড়ুন –

শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা ১৭ ও ২০ জুন

জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিংয়ের জন্য শিক্ষকরা পেল প্রশিক্ষণ

*

*

আরও পড়ুন