স্টার্টআপ উন্নয়নে বাজেটে ১০০ কোটি টাকা

startup_techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে স্টার্টআপ সংস্কৃতি বজার রাখা এবং তাদের উন্নয়নে আগামী অর্থবছরে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট প্রস্তাবে এটি জানানো হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেট বক্তৃতায় এটি উঠে আসে। 

‘জনমিতিক লভ্যাংশ : তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’ নামে ওই  পয়েন্টে বলা হয়েছে, বাংলাদেশের সামনে জনমিতিক লভ্যাংশের যে সুযোগ রয়েছে তা কাজে লাগাতে হবে। ‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’ স্লোগানকে সামনে রেখে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবককে সংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তিকে রূপান্তরের জন্য সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন। 

বাজেট বক্তব্যে বলা হয়েছে, বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত করার লক্ষ্যে সারাদেশে ১১১টি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র, উপজেলা পর্যায়ে ৪৯৮টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলে জানান। 

এর মাধ্যমে অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি করার কথা জানানো হয়েছে। আর এসব করে দেশে সব ধরনের ব্যবসার প্রসার ঘটাতে যুবকদের উৎসাহিত করতে ১০০ কোটি টাকা শুধু স্টার্টআপ উন্নয়নে বরাদ্দ করারর কথা জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রথম বাজেট পেশ করেছেন আ হ ম মুস্তফা কামাল। এটি স্বাধীনতার পর থেকে ৪৮তম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বে সরকারের টানা একাদশ বাজেট এটি। এবারের বাজেটের আকার পাঁচ লাখ ২৩ হাজার কোটি টাকার।

ইএইচ/ জুন ১৩/ ২০১৯/ ১৮০৩

*

*

আরও পড়ুন