বঙ্গবন্ধু, শেখ হাসিনার ছবি নিয়ে ডিজিটাল আর্ট গ্যালারি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শখের ডিজিটাল আর্টিস্ট মোহাম্মদ সাইদুল ইসলাম। তার হাত ধরেই তৈরি হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা শেখা হাসিনার কিছু অমূল্য ডিজিটাল পোর্ট্রেট। যা স্থান পেয়েছে তার ডেভিয়ান আর্ট গ্যালারিতে। 

গ্যালারিতে বঙ্গবন্ধুর অসংখ্য ছবি রয়েছে। যেগুলোতে তিনি ক্যাপশন দিয়ে দিয়ে গ্যালারিতে রেখেছেন। 

ছবিগুলোর নিচে সংক্ষিপ্ত বিবরণী দিয়েছেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবির নিচে লেখা, রাজনীতিবিদ ও রাষ্ট্রনায়ক শেখ মুজিব বাংলাদেশের প্রতিষ্ঠাতা। তিনি রাজনৈতিক দল আওয়ামী লীগ গঠন করেন। বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন তিনি। পরবর্তীতে প্রধানমন্ত্রী হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। তার আসল নাম শেখ মুজিব হলেও সম্মানসূচকভাবে তাকে বঙ্গবন্ধু উপাধি দেওয়া হয়। বাংলাদেশে তিনি জাতির জনক হিসেবে পরিচিত।

বঙ্গবন্ধুর বিভিন্ন ধরনের পোর্ট্রেট ছবির মধ্যে ঐতিহাসিক ৭ মার্চে ভাষণ দেওয়ার একটি স্থান পেয়েছে তার গ্যালারিতে। ৭ মার্চে বঙ্গবন্ধুর দেওয়া ভাষণের পুরোটাই তুলে ধরা হয়েছে ছবির বিবরণীতে।

সাইদুল ইসলাম টেকশহরডটকমে বলেন, একটা সময় গুগলে সার্চ করলে বঙ্গবন্ধু এবং তার মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি পাওয়া খুব দুষ্কর হতো। আমি তখন অবাক হয়েছি। সে সময় থেকেই আমার ডিজিটাল আর্টওয়ার্ক শুরু। 

তার এসব কাজ সবই ফটোশপ দিয়ে তৈরি করা। কিন্তু দেখলে মনে হবে জলরং বা অন্যকিছু। তিনি বলেন, আমি প্রথাগত শিল্পকেই ডিজিটাল মাধ্যমে আনার চেষ্টা করেছি। এতে করে ডিজিটাল মাধ্যমে ছবিগুলো যে কেউ খুব সহজেই পাবেন। 

২০১৩ সাল থেকেই তিনি বঙ্গবন্ধুর ছবি আঁকছেন। গত বছর প্রথমবারের মতো তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি আঁকেন। তার আঁকা ছবিগুলোর শিরোনামে শেখ হাসিনাকে শান্তির দূত, দূর দৃষ্টি সম্পন্ন নেতা, সাহস ও লক্ষ্য নিয়ে চলা নেতা, জাতির জনকের কন্যা ও নেতা হিসেবে উল্লেখ করা হয়।

এজেড/ইএইচ/জুন ১৫/ ২০১৯/ ১৯৪০

*

*

আরও পড়ুন