অনন্য উচ্চতায় ডিজিটাল বাংলাদেশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় পৌঁছে গেছে বলে বাজেট বক্তব্যে বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’; সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতার প্রথম অধ্যায়ের ২৩ নম্বর পয়েন্ট আলোচনা করেছেন ডিজিটাল বাংলাদেশ নামে।

সেখানে মুস্তফা কামাল বলেন, দেশের সকল ইউনিয়ন ও পৌর এলাকায় ৫ হাজার ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। সারা দেশে ২৩ হাজার ৫০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল স্থাপন করা হয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৯ কোটি ছাড়িয়েছে, টেলিডেনসিটি হয়েছে ৯৩ শতাংশ।

তিনি জানান, দেশে ২৮টি হাইটেক পার্ক স্থাপনের কাজ করা হচ্ছে। গত বছর বাংলাদেশ ৫৭তম দেশ হিসেবে মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠিয়ে স্যাটেলাইট সম্বলিত দেশের কাতারে স্থান করে নিয়েছে। যা দেশকে বিশ্ব অঙ্গনে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো সংসদে বাজেট প্রস্তাব পেশ করছেন আ হ ম মুম্তফা কামাল। এবারের বাজেট স্বাধীনতার পর ৪৮তম। যার আকার পাঁচ লাখ ২৩ হাজার কোটি টাকার।

বৃহস্পতিবার সংসদে পেশ করা এই বাজেট বক্তৃতায় দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে এবং প্রযুক্তিভিত্তিক চতুর্থ শিল্প বিপ্লবকে সফল করতে ও অংশীদার হতে বিভিন্ন বিষয় নিয়ে কাজ করার কথা বলা হয়েছে। শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার, প্রযুক্তি শিক্ষার প্রসার, ডিজিটাল মুদ্রা বা ব্লক চেইন প্রযুক্তি নিয়ে কাজ করার কথা তুলে ধরা হয়েছে।

ইএইচ/ জুন ১৩/ ২০১৯/ ২১০০

*

*

আরও পড়ুন