দেশে চালু হচ্ছে ব্লকচেইন প্রযুক্তি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  ডিজিটাল মুদ্রা ব্যবস্থা ব্লকচেইন প্রযুক্তি চালু করার ঘোষণা এসেছে নতুন বাজেটে।

২০১৯-২০ অর্থবছর হতেই এই প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার শুরু করার কথা বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে নতুন বছরের বাজেট প্রস্তাবে বলা হয়, বিশ্বজুড়ে তথ্য আদান-প্রদানের অপরিবর্তনীয় ও নিরাপদ মাধ্যম হয়ে উঠেছে ব্লকচেইন।

এতে বলা হয়েছে, এই পদ্ধতিতে আর্থিক লেনদেন ছাড়াও ব্যবসা-বাণিজ্য, মেধাসত্ব, স্বাস্থ্যসেবা, মালিকানার তথ্য সংরক্ষণ ও আদান-প্রদান শুরু হয়েছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও ব্লকচেইন প্রযুক্তি নিয়ে কাজ করার সময় এসেছে। তাই আগামী অর্থবছরে দেশে বক্লচেইন প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার হবে। 

ব্লকচেইন নিয়ে অনেক দিন হতেই কাজ করছে দেশীয় কোম্পানি ইজেনারেশন।

কোম্পানিটির চেয়ারম্যান শামীম আহসান বলেন, অর্থনৈতিক প্রযুক্তিতে ব্লকচেইন একটি উন্নয়নশীল জাতির অর্থনৈতিক অবস্থা পরিবর্তন করার ক্ষমতা রাখে।

বাজেটে ব্লকচেইন চালুর ঘোষণা সরকারের সুদূরপ্রসারী ভাবনার প্রতিফলন উল্লেখ করে বেসিসের সাবেক এই সভাপতি বলেন, ব্লকচেইন প্রযুক্তি চালুর ফলে সরকারের কাজে স্বচ্ছতা আসবে। ভুলভ্রান্তি কমে আসবে, সেবার মান উন্নতি হবে। 

ইজেনারেশন দু’বছর আগে হতে মধ্যপ্রাচ্য ও ইউরোপে এই ব্লকচেইন সেবা দিয়ে আসছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে কাজ করতে তারা দক্ষতা নিয়েই প্রস্তুত আছেন। এছাড়া অল্প সংখ্যক আরও কিছু প্রতিষ্ঠানও রয়েছে যারা ব্লকচেইন নিয়ে দক্ষ জনশক্তি গড়ে তুলতে চাইছেন।   

ব্লকচেইন হল ডেটা সংরক্ষণ করার একটি নিরাপদ এবং উন্মুক্ত পদ্ধতি যে পদ্ধতি অনুযায়ী ডেটাগুলো বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে সংরক্ষণ করা হয় এবং এতে ডাটার মালিকানা সংরক্ষিত থাকে। 

এডি/জুন১৩/২০১৯/১৬৩০

*

*

আরও পড়ুন